আপনার ব্যাঙ্ক একাউন্ট কয়েকটি থাকলে কত টাকা সুরক্ষিত থাকবে?

42
আপনার ব্যাঙ্ক একাউন্ট কয়েকটি থাকলে কত টাকা সুরক্ষিত থাকবে?

একাধিক একাউন্টে টাকা রাখলে আপনার কত টাকা সুরক্ষিত থাকবে ? এই প্রশ্ন মানুষের মনে উঠেছে গত শনিবার থেকে। কারণ অর্থমন্ত্রী নির্মলা সীতারমন বাজেট পেশ করেছেন।

আর সেখানে তিনি জানিয়েছেন,ব্যাঙ্ক দেউলিয়া হয়ে গেলে, বা ব্যাঙ্ক না থাকলে ইন্সিউরেন্স হিসেবে গ্রাহকেরা আগে যে ১ লক্ষ টাকা পেতো সেটা এখন ৫ লক্ষ করা হয়েছে। এবার প্রশন হল, মানুষের তো অনেক ব্যাঙ্কেই টাকা থাকে তাহলে কি প্রতি ব্যাঙ্ক হিসেবে ৫ লক্ষ টাকা পাবে গ্রাহকেরা?

আসলে একটি ধারা অনুযায়ী ব্যাঙ্ক দেউলিয়া বা ডুবে গেলে ১৯৯৩ সালের নিয়ম হিসেবে প্রত্যেক গ্রাহককে ১ লক্ষ টাকা দেওয়া হত, কিন্তু ২০২০ তে সেই নিয়মের পরিবর্তন করা হয়েছে।

সেখানে বলা হয়েছে। আগে যেমন ১লক্ষ টাকা দেওয়া হত এবার সেখানে ৫ লক্ষ টাকা দেওয়া হবে। আর এই ৫ লক্ষ টাকা অদিকতম। এর কমও মানুষ পেতে পারে।

তার মানে গিয়ে দাড়াচ্ছে আপনার একাউন্টে যে টাকা থাকবে সেটা হিসেব করে ৫ লক্ষ টাকা দেওয়া হবে। আর এটা প্রিন্সিপ্যাল এন্ড ইন্টারেস্ট যোগ করে ৫ লক্ষ টাকা ধরা হবে। মানে এটাই যে ৫ লক্ষের বেশী হলেও মাত্র আপনার ৫ লক্ষ টাকাই সুরক্ষিত থাকবে।

তবে অন্য ব্যাঙ্ক একাউন্টে আপনার যদি টাকা রাখা থাকে সেই হিসেবে আপনার ওই ৫ লক্ষ টাকাই ধার্য্য করা হবে। কারণ একটি ব্যাঙ্কে যদি মানুষের একাধিক একাউন্ট থাকে তাহলে তারা সর্বাধিক ৫ লক্ষ টাকার সুরক্ষাই পাবেন।

কিন্তু সেই টাকাই যদি অন্য সব ব্যাঙ্ক একাউন্টে ভাগে ভাগে রাখা হয়, তাহলে ব্যাঙ্ক দেউলিয়া হয়ে গেলে ব্যাঙ্ক পিছু ৫ লক্ষ টাকা করেই পাবেন। তাহলে একটি ব্যাঙ্কে একাধিক একাউন্ট করার চেয়ে, একাধিক ব্যাঙ্কে একটি একটি করে একাউন্ট খুলুন।।