জেনে নিন ধূমপান ফুসফুস ছাড়াও ক্ষতি করছে আপনার কিডনিকেও

88
জেনে নিন ধূমপান ফুসফুস ছাড়াও ক্ষতি করছে আপনার কিডনিকেও

‘Smoking causes cancers’- অর্থাৎ ধূমপান স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক। Quotation-টা আমরা সবাই জানি এবং এটি শুনলেই মাথায় আগেই চিন্তা আসে ফুসফুসের। তবে জানিয়ে রাখি ধূমপান শুধু ফুসফুস নয় চুপিসারে আমাদের কিডনিকেও ক্ষতিগ্রস্থ্য করে।

সুতরাং, অবাক হওয়ার কিছু নেই যে কিডনি রোগের (সিকেডি) অগ্রগতিতে ধূমপানও একটি ভূমিকা পালন করে। “the Centers for Disease Control and Prevention” অর্থাৎ রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রসমূহ অনুসারে ধূমপান শরীরের প্রায় প্রতিটি অঙ্গকে ক্ষতি করে।

অন‌্যান‌্য ক‌্যানসারের চেয়ে কিডনি ক‌্যানসার হওয়ার ঝুঁকি তুলনামূলক কম হলেও সঠিক সময় চিকিৎসা না হলে ক‌্যানসার কিডনি ছেড়ে ফুসফুস, পেটেও ছড়িয়ে পড়ে।

১৯৭৮ সালে গবেষণায় প্রথম ধূমপান এবং কিডনি রোগের মধ্যে মিল খুঁজে পায় গবেষকরা। “the Multiple Risk Factor Intervention Trial” থেকে প্রাপ্ত তথ্য অনুসারে, সাধারণত যেসমস্ত পুরুষদের কিডনির রোগ নেই, তারা ধূমপায়ী হওয়ার কারণে শেষ পর্যায়ে রেনাল ডিজিজ হওয়ার ঝুঁকি বেড়ে যায়। এছাড়াও ভারী ধূমপায়ীদের জন্য ঝুঁকি আরও বেড়ে যায়।

একদম প্রাথমিক অবস্থায় কিডনি ক্যানসারের তেমন কোনও লক্ষণ চোখে পড়ে না। একটু বেড়ে গেলে প্রস্রাবের সঙ্গে ব্লিডিং দেখা যায়। তাই দু-একদিন অন্তর বা সপ্তাহে কয়েক দিন এরকম প্রস্রাবের সঙ্গে ব্লিডিং হলে সাবধান।

এটা কিন্তু কিডনি ক্যানসার হতে পারে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) এর মতে, বিশ্বের ধূমপায়ীদের মধ্যে ১২% ভারত রয়েছে। তামাকজনিত অসুস্থতার কারণে প্রতি বছর ১ মিলিয়নেরও বেশি লোক মারা যায়।

২০১৫ সাল পর্যন্ত ভারতে তামাক ধূমপান করা পুরুষের সংখ্যা বেড়েছে ১০৮ মিলিয়নে, ১৯৯৯ থেকে ২০১৫ সালের মধ্যে ৩% বৃদ্ধি পেয়েছে।

দক্ষিণ এশিয়ার দেশ বাংলাদেশে প্রচলিত ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার নিয়ন্ত্রণ আইন, ২০০৫ এর ৪ ধারা অনুযায়ী প্রকাশ্যে ধূমপানের ফলে জরিমানা হিসেবে প্রথমবার অনধিক ৩০০ টাকা এবং দ্বিতীয় বা পরবর্তী প্রতিবারের জন্য দ্বিগুন টাকা দিতে হয়।

এছাড়া ১০ধারা অনুযায়ী সিগারেট, বিড়ি ইত্যাদি তামাকজাতীয় দ্রব্যের প্যাকেটে ‘ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর’ কিংবা ‘ধূমপান হৃদরোগের কারণ’ লেখা বাধ্যতামূলক। স্বাথ্যকর পরিবেশের জন্য আপনি, আমি বা আমরা প্রত্যক্ষ বা পরোক্ষ ভাবে ধুমপানের বিপক্ষে অর্থাৎ ধুমপানের বিরুদ্ধে তীব্র প্রতিরোধ সহ প্রতিকার করতে পারি।