আগামী কয়েক দিন কেমন কাটবে, জানিয়ে দিল আবহাওয়া দপ্তর

31
আগামী কয়েক দিন কেমন কাটবে

এবার আবহাওয়া দপ্তর জানিয়ে দিল বৃষ্টির মাঝেই তাপমাত্রা পারদ বাড়তে পারে কিছুটা, কারণ আজ কলকাতার তাপমাত্রা ১২.৬ ডিগ্রী সেলসিয়াস। তবে সেটা আগামীকাল কিছুটা হলেও কমতে পারে, সেটা ১২ তে গিয়ে ঠেকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। আর এটা গত ১০ বছরে ৪ বার, যে কলকাতার তাপমাত্রা ১২ তে নেমেছে।

তবে সঞ্জীব চট্টোপাধ্যায় জানিয়েছেন, এই তাপমাত্রা কিছুটা হলেও বৃদ্ধি হতে পারে আগামী দিন গুলোতে। আগামীকালের তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৩ডিগ্রী কম থাকবে, আকাশ পরিষ্কার থাকবে,রোদে ঝলমলে থাকবে। কিন্তু এটা আর বেশীক্ষণ স্থায়ী থাকবে না। কারণ বুধবার থেকেই হালকা মাঝারী বৃষ্টি শুরু হয়ে যাবে পশ্চিমাঞ্চলের জেলাগুলোতে। সাথে বৃহস্পতিবারেও এই বৃষ্টি চলবে দক্ষিণ বঙ্গের বিভিন্ন জেলায় বাঁকুড়া, পুরুলিয়া, দুই বর্ধমান, ঝাড়গ্রাম সহও দুই মেদিনীপুরেও।

এই বৃষ্টি হচ্ছে পশ্চিমী ঝঞ্ঝা ও বঙ্গোপসাগরের ঘূর্ণাবাতের ফলে। এর ফলে দক্ষিণ বঙ্গ সহও উত্তর বঙ্গেও হালকা মাঝারী বৃষ্টির সম্ভবনা আছে। দার্জিলিং, কালিংপং সহও বিভিন্ন জায়গায় হালকা মাঝারি বৃষ্টির সম্ভবনা আছে। এদিকে উত্তরের দার্জিলিংযেই শুধু বৃষ্টি এমনকি , শিলাবৃষ্টির সম্ভবনা আছে। তাছাড়া অন্য সব জেলায় বৃষ্টির সম্ভবনা নেই।

তবে এদিকে আবহাওয়া দপ্তর জানিয়েছে , এমন শীতের স্থায়ীত্ব দেখা গেলো অনেক বছর পর। গত বছর গুলোর যদি তালিকা দেখা যায়, তাহলে দেখা যাবে ফেব্রুয়ারী মাসে তাপমাত্রা এমন কম কখনও হয় নি। কিন্তু এবার সেটা হয়েছে। আর এর ফলেই শীতের আমেজ উপভোগ করতে পারছে মানুষ।

আগামী ২৪ ঘন্টায় কনকনে হাওয়া বইবে, আর তার কারণ রাজ্যে প্রবেশ করবে উত্তরের হাওয়া, যা অনেকটাই শীতল করে দেবে আবহাওয়াকে। এদিকে উত্তর-পশ্চিম ভারতের বিভিন্ন রাজ্যে বইবে শীতল হাওয়া, সাথে কাশ্মীর সহ বিভিন্ন জায়গায় তুষারপাতের সম্ভবনা আছে।

তবে এবার দক্ষিণ বঙ্গে বৃষ্টি হলেও তাপমাত্রায় তেমন একটা পার্থক্য হবে না বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। তারা জানিয়েছে বৃষ্টি হবে ঠিক কিন্তু তার ফলে আবহাওয়ার খুব একটা পরিবর্তন হবে না। বাতাসে থাকবে জলীয় বাষ্প, আর তার ফলে উত্তরের হাওয়া রাজ্যে প্রবেশ করবে না, এর জন্যও তাপমাত্রা না বাড়লেও কমবে না বেশী একটা।।