অবশেষে জয় পেল নিউজিল্যান্ড, বড় স্কোর করার পরও খেই হারিয়ে ফেলল ভারত

25
অবশেষে জয় পেল নিউজিল্যান্ড

গত মাসের ২৪ তারিখ থেকে শুরু হয়েছে ভারত-নিউজিল্যান্ড টি-২০ সিরিজ। ৫ টি টি-২০ ম্যাচের মধ্যে ৫ টিতেই ভারত নিউজিল্যান্ডকে হারিয়ে দেয়। ক্রিকেট ইতিহাসে এই প্রথমবার ভারত নিউজিল্যান্ডের মাটিতে গিয়ে নিউজিল্যান্ডকেই টি-২০ সিরিজ হারালো। শুধু সিরিজ হারানো নয়, নিউজিল্যান্ডকে হোয়াইট ওয়াশ করে ভারত। ওই সিরিজে ২২৪ রান করে ম্যান অফ দ্য সিরিজ হয়েছিলেন কে এল রাহুল। তারপরেই ৫ ফেব্রুয়ারি শুরু হয় ৩ ম্যাচের টি-২০ সিরিজ। তবে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচেই হেরে যায় ভারত।

নিউজিল্যান্ড টসে জিতে প্ৰথম বোলিং করার সিদ্ধান্ত নেয়। ভারত ব্যাট করতে নেমে ৪ উইকেট হারিয়ে ৩৪৭ রান করে। শ্রেয়াস আইয়ার এই ম্যাচে তাঁর ওয়ানডে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি করেন। ১০৭ বলে তিনি করেন ১০৩ রান। তার মধ্যে ১১ টি চার মারেন এবং ১ টি ছক্কা মারেন। কে এল রাহুল ৫ নম্বরে ব্যাট করযে নেমেও দুর্দান্ত ব্যাটিং করেন। তিনি করেন ৬৪ বলে ৮৮ রান। এর মধ্যে তিনি ৩ টি চার এবং ৬ টি ছক্কা মারেন। বিরাট কোহলি করেন অর্ধশতরান। পৃথিবী শাও এবং ময়াঙ্ক আগরওয়াল প্রথমবারের মত ভারতের হয়ে ওয়ানডে ম্যাচ খেলেন। তাঁরা যথাক্রমে ২০ এবং ৩২ রান করেন।

৩৪৮ রান তাড়া করতে নেমে নিউজিল্যান্ড খুব সহজেই ম্যাচটি জিতে যায়। ৬ টি উইকেট হারিয়ে ৪৮.১ ওভারেই ম্যাচ নিজের পকেটে করে নেয় নিউজিল্যান্ড। রস টেইলর করেন দূর্দানর শতরান। মাত্র ৮৪ বলে তিনি ১০৯ রান করেন। এর মধ্যে তিনি ১০ টি চার এবং ৪ টি ছক্কা মারেন। অন্যদিকে হেনরি নিকোলাস করেন ৭৮ রান এবং অধিনায়ক টম লাথাম করেন ৬৯ রান। খুব সহজেই ম্যাচটি জিতে যায় নিউজিল্যান্ড। মাচের সেরা হন রস টেইলর।