এবার ন্যায্য মূল্যের ওষুধ মিলতে চলেছে দেশের সব হাসপাতালে

63
এবার ন্যায্য মূল্যের ওষুধ মিলতে চলেছে দেশের সব হাসপাতালে

এমনিতেই বর্তমানে পশ্চিমবঙ্গের মতো রাজ্যে সমস্ত সরকারি হাসপাতালগুলিতে ন্যায্যমূল্যের ওষুধের দোকান রয়েছে। এখান থেকে অত্যন্ত কম মূল্য কম করে 80-90 শতাংশ ছাড়ে ওষুধ ক্রয় করা সম্ভব হয়। তবে এবার কেন্দ্রীয় আর্থিক বাজেটে স্বাস্থ্য খাতে বিরাট অংশ বরাদ্দ করলেও কেন্দ্রীয় সরকার।

তাই রাতারাতি স্বাস্থ্য পরিকাঠামো বদলানোর জন্য কেন্দ্রীয় অর্থমন্ত্রী জেলায় জেলায় হাসপাতাল নতুন মেডিকেল কলেজ সহ দেশের সমস্ত সরকারি হাসপাতালে ন্যায্য মূল্যের ওষুধের দোকান চালু করার কথা ঘোষণা করলেন। তাই তো এ দিন সবক্ষেত্রে ঘোষণার সঙ্গে সঙ্গে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন দেশের সমস্ত জেলা হাসপাতালে গুলির পাশে মেডিক্যাল কলেজ তৈরির প্রস্তাব দিয়েছেন।

কেন্দ্রীয় সরকারের আয়ুষ্মান প্রকল্পের আওতায় পুরো প্রকল্পের জন্য খরচ ধার্য করা হয়েছে 69 হাজার কোটি টাকা। পাশাপাশি নতুন কয়েকটি হাসপাতাল তৈরির কথা ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী এর পাশাপাশি জেলায় জেলায় পিপিপি মডেল হাসপাতাল তৈরির কথা ঘোষণা করা হয়েছে।

তবে এত খরচ উঠবে কোথা থেকে? এই প্রশ্ন উঠলে চিকিত্সায় ব্যবহার হওয়া যন্ত্রাংশের কর বসিয়ে টাকা তোলার প্রস্তাব দিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।