এবার লুকিয়ে নিজের একাউন্ট খোলার দিন শেষ স্যোশাল মিডিয়ায়, জানুন বিস্তারিত

58
এবার লুকিয়ে নিজের একাউন্ট খোলার দিন শেষ স্যোশাল মিডিয়ায়

এবার সুখের দিন শেষ স্যোশাল মিডিয়ায়। কারণ এবার জানা গেছে আগামীতে সরকার একটি বিল আনতে পারে এই স্যোশাল মিডিয়ার ওপরে।

সেখানে থাকতে পারে যে এখন থেকে সরকার চাইলে যেকোনো ইউজারের একাউন্ট সম্পর্কে জানতে পারে। ফেসবুক, টুইটার, টিকটক পর্যন্ত। তাই ওই হিসেবে সেই লুকিয়ে চুরিয়ে নিজের একাউন্ট খোলার দিন শেষ।

একটি সংবাদ মাধ্যম সূত্রে জানা গেছে, সরকার যখন বলবে তখন যেকোনো ইউজারের তথ্য ফাঁস করতে হবে, আর এর জন্য আগে যেমন এর জন্য অনুমতির দরকার হত। এবার আর তা আর হবে না। এবার কোনো ধরনের অনুমতির দরকার হবে না। সরকারের কথাই শেষ কথা বলে প্রমাণিত হবে।

এটাই নতুন নয়, কারণ এর আগেও সরকার তাদের তরফ থেকে এমনি একটি বিল নিয়ে এসেছিল যার বিরোধিতা করেছিল সব রাজনোইতিক দল। সাথে গুগুল, ফেসবুক সহও আরও অনেকে।

কিন্তু জানা যাচ্ছে সরকার এই বিলের খসড়ায় কোনো ধরনের পরিবর্তন করে নি। সেখানে তারা বলেছে সরকার যখন তথ্য চাইবে তা ৭২ ঘন্টার মধ্যেই দেখাতে হবে। এমনকি সেই তথ্যকে ১৮০ দিন পর্যন্ত সেখানে স্টোর করে রাখার কথাও তারা বলেছে।

আসলে দেখা গেলে দেখা যাবে স্যোশাল মিডিয়া ছাড়া এখন কেউ নেই। সবাই টুইটার, হোয়াটস আপ, ফেসবুক ব্যবহার করে থাকে। হোয়াটসাপের ইউজারের সংখ্যা কোটী ছাড়িয়েছে। আর এবার সেই সব প্রত্যেক গ্রাহকের তথ্য সরকার নেবে স্যোশাল মিডিয়ার কর্তৃপক্ষ থেকে। কিন্তু সরকার বললেই তো হবে না।

কারণ হোয়াটস আপ জানিয়েছে, তারা এখনও এন্ড টু এন্ড এঙ্ক্রিপশন ব্যবহার করে থাকে। তাই এখনও পর্যন্ত সেখানকার তথ্য ফাঁস করা সম্ভব নয়। তবে এখন সব দিক থেকেই বিভিন্ন মন্তব্য শোনা যাচ্ছে। কারণ এই নিয়মে কি আর কিছু গোপন থাকবে? এটাই এখন সবার প্রশ্ন।।