ক্যান্সারের পরিমান হু হু করে বাড়বে, তথ্য দিল ৮০ শতাংশ

36
ক্যান্সারের পরিমান হু হু করে বাড়বে

আজ ৪ ফেব্রুয়ারি, বিশ্ব ক্যান্সার দিবস। গোটা বিশ্বে ক্যান্সার নিয়ে আয়োজন করা হয়েছে সচেতনমূলক অনুষ্ঠানের। ক্যান্সারের হাত থেকে কিভাবে মুক্তি পাওয়া যাবে এবং কিভাবে এই রোগকে আটকানো যাবে, তা নিয়ে তৎপর অনেক সরকারি এবং বেসরকারি সংস্থা।

স্বেচ্ছাসেবক সংস্থাগুলি ক্যান্সারের হাত থেকে মুক্তি পাওয়ার বিভিন্ন নতুন পন্থা নিয়ে আসছে। কিন্তু এরই মধ্যে ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন(WHO) দিল ভয়ঙ্কর তথ্য।

ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশনের নতুন তথ্য অনুযায়ী, ২০৪০ সালের মধ্যে তৃতীয় বিশ্বের দেশগুলিতে ক্যান্সারের পরিমান হু হু করে বাড়বে। ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশনের তরফ থেকে জানানো হয়েছে, ২০৪০ সালের মধ্যে তৃতীয় বিশ্বের দেশগুলিতে প্রায় ৮০ শতাংশ মানুষের মৃত্যু হবে ক্যান্সারের কারণেই।

ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশনের তরফ থেকে আরও জানানো হয়েছে, তৃতীয় বিশ্বের দেশগুলিতে রয়েছে ক্যান্সার সচেতনতার অভাব এবং তৃতীয়ক বিশ্বের দেশগুলিতে সঠিক চিকিৎসাও উপলব্ধ নয়। তৃতীয় বিশ্বের দেশগুলির অর্থনৈতিক অবস্থা এরজন্য অনেকটাই দায়ী।

ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশনের তরফ থেকে জানানো হয়েছে, তামাক জাতীয় দ্রব্যের বেশি ব্যবহারের জন্য ক্যান্সারের প্রকোপ বাড়ছে। আগামী কয়েক বছরের মধ্যে তৃতীয় বিশ্বের দেশগুলি ক্যান্সার মহামারীর আকার ধারণ করবে বলে জানিয়েছে ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন।