১০০ টাকা প্রিমিয়ামে শুরু হল এলআইসির আম আদমি বীমা যোজনা

27
১০০ টাকা প্রিমিয়ামে শুরু হল এলআইসির আম আদমি বীমা যোজনা

প্রতিটি মানুষেরই জীবন বীমা থাকা অত্যন্ত জরুরী। কোভিড পরবর্তী পর্যায়ে অন্তত অনেকেই তা বুঝতে পেরেছেন। এমনকি সরকারের তরফ থেকেও সাধারণের জন্য জীবন বীমা সম্পর্কিত একাধিক স্কিম চালু করা হচ্ছে যাতে প্রয়োজনের সময় স্বাস্থ্য সুরক্ষিত থাকে এবং জীবন বীমার সুবিধা তারা পেতে পারেন। এর মধ্যে অন্যতম হলো ভারত সরকারের আম আদমি বিমা যোজনা।

ভারতীয় জীবন বিমা নিগমের আওতায় থাকা এই আম আদমি বিমা যোজনা থেকে গ্রাহক দুর্ঘটনাজনিত মৃত্যুর কভার-সহ আজীবন বিমার সুযোগ পাবেন। এই বীমা করানো থাকলে গ্রাহকের স্বাভাবিক মৃত্যুর ক্ষেত্রে ৩০ হাজার টাকা পাওয়া যাবে। আবার বিমার মেয়াদ থাকাকালীন দুর্ঘটনায় শারীরিক ভাবে পঙ্গু হয়ে গেলে কিংবা গ্রাহকের মৃত্যু হলে যথাক্রমে ৩৭ হাজার ৫০০ টাকা এবং ৭৫ হাজার টাকা তুলে দেওয়া হবে গ্রাহকের মনোনীত ব্যক্তির হাতে।

প্রসঙ্গত উল্লেখ্য, আম আদমি বিমা যোজনা এবং জনশ্রী বিমা যোজনার সম্মেলনে ভারত সরকারের নতুন জীবন বীমা স্কিম হলো আম আদমি বিমা যোজনা। গ্রামীণ ভূমিহীন পরিবারের জন্য এমন স্কিম আনা হয়েছে। কেন্দ্রীয় সরকার ও রাজ্য সরকার বিমার প্রিমিয়ামের টাকা ভাগাভাগি করে দিয়ে থাকে। পরিবারের আয় করেন এমন ব্যক্তির নামে বীমা করানো হয়।

১৮ থেকে ৫৯ বছর বয়সী ব্যক্তিরাই এই বীমার আওতায় আসতে পারেন। প্রিমিয়াম বাবদ ২০০ টাকা ধার্য করা হয়েছে যার মধ্যে ১০০ টাকা দেবে কেন্দ্র এবং রাজ্য। বাকি ১০০ টাকা পলিসিধারককে দিতে হবে। আবার পলিসি ধারকের সর্বোচ্চ দুটি সন্তান থাকলে তারা নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পড়াশোনার খরচ বাবদ প্রতি মাসে ১০০ টাকা করে পাবে। এমন সুবিধা মিলবে একমাত্র আম আদমি বীমা যোজনাতেই।