ঋণের উপর সুদের হার বাড়িয়ে দিল এলআইসি হাউসিং ফিনান্স

13
ঋণের উপর সুদের হার বাড়িয়ে দিল এলআইসি হাউসিং ফিনান্স

এলআইসি গ্রাহকদের জন্য চলে এলো আরও একটি বড়সড় খবর। যে সমস্ত ব্যক্তিরা এলআইসি হাউসিং ফিনান্স থেকে হোম লোন নেওয়ার পরিকল্পনা করছেন বা করবেন তাদের জন্য চলে এসেছে একটি খারাপ খবর। এলআইসি হাউসিং ফিনান্স এক ধাক্কায় ঋণের উপর সুদের হার বাড়িয়ে দিয়েছে। এক ধাক্কায় ০.৬০ শতাংশ বাড়িয়ে এলআইসি হাউসিং ফাইন্যান্স প্রাইম লেন্ডিং রেট হয়েছে ৭.৫০ শতাংশ।

এই বর্ধিত সুদের হার অনুযায়ী এবার থেকে এলআইসি হাউসিং ফিনান্স এর নূন্যতম সুদের হার শুরু হতে চলেছে ৭.৫০ শতাংশ, যেটি সোমবার থেকে কার্যকর করা হবে বলে জানা গেছে। গত মাসে অর্থাৎ মে মাসেও একইভাবে সুদের হার বাড়িয়ে দেওয়া হয়েছিল। রিজার্ভ ব্যাংকের রেপো রেট ৪০ বেসিস পয়েন্ট বাড়িয়ে দেবার সাথে সাথে এলআইসি হাউসিং ফিনান্স সিভিল স্কোর এর ভিত্তিতে হোম লোনের সুদের হারে বৃদ্ধি হয়েছিল।

যে ব্যক্তিদের ক্রেডিট কোড ভালো তাদের জন্য সুদের হার বাড়ানো হয়েছে ২০ বেসিস পয়েন্ট। তবে গ্রাহকদের মধ্যে যাদের ক্রেডিট স্কোর ভালো নয়, তাদের জন্য এই সুদের হার লাগবে আরো বেশি। রিজার্ভ ব্যাংক ডিপোজিট বৃদ্ধির সঙ্গে সঙ্গে বিভিন্ন ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানগুলো সুদের হার বৃদ্ধি করেছে। এরমধ্যে এলআইসি হাউসিং ফাইন্যান্স ও সুদের হার বাড়িয়ে দিয়েছে। রিজার্ভ ব্যাঙ্ক মে মাসে ৪০ বেসিস পয়েন্ট এবং জুন এর শুরুতে ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়ে দিয়েছে। বিশেষজ্ঞদের মত অনুযায়ী রিজার্ভ ব্যাংক সুদের হার আরো বৃদ্ধি পাবে বলে মনে করা হচ্ছে। কেমনি যদি হয় তাহলে আরো একবার সুদের হার বৃদ্ধি করবে ফাইন্যান্স কোম্পানি গুলি।

গত সপ্তাহে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া হোম লোনের সুদের হার বৃদ্ধি করেছে। এক্সটার্নাল বেঞ্চমার্ক বেস্ট লেন্ডিং রেট সর্বনিম্ন সুদের হার বাড়িয়ে করে দিয়েছে ৭.৫৫ শতাংশ।