উদ্ধার হল ১৮৮০ সালের কেনা লিভাইজের জিন্স

8
উদ্ধার হল ১৮৮০ সালের কেনা লিভাইজের জিন্স

বর্তমানে একটা টি শার্ট, বা শার্ট যাই পড়া হোক না কেনো প্যান্ট কিনতে আমাদের সকলেরই প্রথম চয়েজ থাকে জিন্স। বাচ্চা থেকে বুড়ো সকলেই ভীষন পছন্দ করে জিন্স। বিভিন্ন রকমের দামেই জিন্স পাওয়া যায়। ব্র্যান্ড অনুযায়ী থাকে জিন্সের দাম। কিন্তু এখন জিন্স সবারই বাজেটের মধ্যেই মেলে। কিন্তু যদি শোনেন যে একটি জিন্সের দাম ৮৭,৪০০ ডলার তাহলে কি ভাববেন?
অনেকই হয়তো ভাববে মজা করেছে কেউ, কিন্তু এটা সত্যি।

সম্প্রতি এই অক্টোবর মাসেই মেক্সিকোতে একটি নিলাম হয়। সেখানে ১৮৮০ সালের কেনা লিভাইজের জিন্স দেখা যায়। আর সেই জিন্সের দাম ৭৬,০০০ ডলার অর্থাৎ ৬৩ লক্ষ টাকা বলে দাবি করা হয়। অবশ্যই আকাশ থেকে পড়ার মতোই একটি বিষয়। তবুও এই জিন্স কেনা হয়। কেনেন মাত্র ২৩ বছরের একটি যুবক। এই যুবক কাপড়ের ডিলার তাঁর নাম সেন ডিএগো ৷ ক্যালিফোর্নিয়ার বাসিন্দা তিনি স্রবাধিক দাম দিয়ে এই জিন্স কিনেছেন যা এখনও অবধি সবচেয়ে দামী জিন্স। কিন্তু একটা প্রশ্ন এসেই যায় এত পুরনো একটা জিন্স পাওয়া গেলো কোথা থেকে?

আর এর উত্তর হলো, আমেরিকার নির্জন খাদান থেকে এই জোড়া জিন্স ১,৮৮০ খাদানে মাটির নীচে চাপা পড়েছিল ৷ মিস্টার হোপার্ট ওয়াল্ড এটি কিনতে যে টাকা লেগেছে তা শুনে আশ্চর্য হয়েছেন তিনিও। এটা কিনতে প্রিমিয়াম নিয়ে এই জিন্সের মোট মূল্য হয়েছে ৮৭,৪০০ ডলার খরচ করতে হয়েছে ৷

শুধু তাই নয়, এই দামি জিন্সটি কতটা পুরনো সেটা বুঝতে গেলে বলতে হবে যখন জাহাজ, ট্রাফিক লাইট, রেডিও আবিষ্কার হয়নি তখন এই জিন্স বানানো হয়েছে। এতটাই পুরনো এটি।

আর তার এই মিস্টার হাউপট নিলামের জিন্স টি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেন তিনি। জানান এই জিন্সের ইতিহাস। সকলের কাছেই যা অন্তত আশ্চর্যের একটি বিষয় হয়ে দাঁড়িয়েছে।