এই ৫টি সব্জি খেলেই করোনা থেকে মুক্তি, আসুন দেখে নেওয়া যাক

61
এই ৫টি সব্জি খেলেই করোনা থেকে মুক্তি, আসুন দেখে নেওয়া যাক

বর্তমানে গোটা বিশ্ব জুড়ে ত্রাস হিসেবে ছড়িয়ে পড়েছে নভেল করোনা ভাইরাস।পৃথিবীর প্রায় সব প্রান্তেই এই ভাইরাসের উপস্থিতি লক্ষ্য করা গিয়েছে। ইতিমধ্যেই জানা গিয়েছে, বিশ্ব জুড়ে এই ভাইরাস দ্বারা আক্রান্তের সংখ্যা ২৭ লক্ষ ছাড়িয়ে গিয়েছে।বিশ্বের প্রায় সমস্ত দেশের চিকিৎকই নিজেদের এই ভাইরাসের প্রতিষেধক খোঁজার কাজে সঁপে দিয়েছেন। তবে বর্তমান পরিস্থিতির নিরিখে এখন একটাই লক্ষ্য কি উপায়ে এই ভাইরাসকে নিয়ন্ত্রণে আনা যায়।

প্রসঙ্গত, বিশেষজ্ঞদের মতানুযায়ী , ভিটামিন সি হল সমৃদ্ধ খাবার হল নিয়ন্ত্রণের সবচেয়ে যুপযোগী খাবার। ভিটামিন সি এমনিতেই শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।তাঁরা বলেছেন নিয়মিত ভাবে ভিটামিন সি সাপ্লিমেন্ট নেওয়া উচিৎ। কিন্তু শাক-সবজি-ফল থেকে যদি সেই ভিটামিন নেওয়া যায় তাহলে তা কাজ করবে দ্বিগুণ। সারা দেশ করোনা সংক্রমণে জর্জরিত হলেও তখন নিশ্চিন্ত থাকতে পারেন এই ৫টি সব্জির উপর ভরসা করে।

জানা গিয়েছে, বেল পেপার, পেঁপে, ব্রক্কোলি ফুলকপি এবং পালং শাক এই পাঁচটি সব্জি হল করোনা সংক্রমণ থেকে রক্ষা করার সব থেকে ভালো হাতিয়ার এমনটাই জানিয়েছেন বিশেষজ্ঞরা।

নিয়মিতভাবে প্রতিদিন আধ কাপ বেল পেপার আপনাকে দিতে পারে ১০০  শতাংশ ভিটামিন সি।শুধু তাই নয় রান্নায় দিলে এর স্বাদও বাড়ে যথেষ্ট। শরীরে ভিটামিনের ঘাটতি পূরণ হয়।

পেঁপে হল ভীষণ পুষ্টিকর ফল যাতে ভিটামিন সি প্রচুর পরিমাণে থাকে। পেঁপের মধ্যে থাকা ‘প্যাপাইন’ হজমক্ষমতা যথেষ্ট বৃদ্ধি করে। ভিটামিন সি-এর ঘাটতি মেটাতে সাহায্য করে।

ব্রক্কোলি হৃদরোগীদের জন্য অত্যন্ত পুষ্টিকর।  ভিটামিন সি ছাড়াও এতে রয়েছে ভিটামিন কে। যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে অত্যন্ত সাহায্য করে। যদি আধ কাপ ব্রক্কোলি প্রতিদিন খাওয়া যায় ভিটামিন সি এর প্রয়োজন প্রায় ৬০ শতাংশ পূর্ণ হয়ে যাবে।

জানা গিয়েছে, ফুলকপি ভিটামিন সি-এর অভাব পূরণ করে প্রায় ৭৭ শতাংশ। তাই নিশ্চিন্তে খাওয়া যেতে পারে ফুলকপি।তবে গ্যাসের সমস্যা থাকলে হালকা ভাপিয়ে সেই জল ফেলে দিয়ে রান্না করে খেলে কোনও সমস্যার সম্মুখীন হতে হবেনা।

পালং শাক যথেষ্ট উপকারী। এই শাকের সবুজ পাতাটিতে রয়েছে ভিটামিন সি পূর্ণ করার ২০০ শতাংশ ক্ষমতা। এছাড়াও এর জুস বানিয়েও খাওয়া যেতে পারে।