ভারত, পাকিস্তান, বাংলাদেশ মিলিয়ে একটাই রাষ্ট্র তৈরি হোক, মন্ত্যব্য কংগ্রেস নেতার

12
ভারত, পাকিস্তান, বাংলাদেশ মিলিয়ে একটাই রাষ্ট্র তৈরি হোক, মন্ত্যব্য কংগ্রেস নেতার

ভারত, পাকিস্তান, বাংলাদেশ মিলিয়ে একটাই রাষ্ট্র তৈরি হোক। বিজেপি যদি তা করতে পারে, তাহলে ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি তাদের সমর্থন জানাবে। সম্প্রতি, মহারাষ্ট্রের ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টির নেতা নবাব মালিক এমনই মন্তব্য করলেন। পাকিস্তান, বাংলাদেশের মতো প্রতিবেশী রাষ্ট্র যা এক কালে ভারতেরই অবিচ্ছেদ্য অংশ ছিল, রাজনৈতিক প্রেক্ষাপটে তা ভারত থেকে বিচ্ছিন্ন হয়ে গিয়ে নতুন রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশ করে।

ভারতের এককালীন অবিচ্ছেদ্য অংশগুলি যদি আবারও ভারতের অন্তর্ভুক্ত করা হয়, তাহলে তার প্রতি পূর্ণ সমর্থন জানাবে ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি। উল্লেখ্য, নবাব মালিকের এহেন বক্তব্যের পেছনে রয়েছে মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশের একটি বক্তব্য, যেখানে মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী ভারতের সঙ্গে করাচির সংযোগ নিয়ে একটি বক্তব্য পেশ করেছিলেন।

মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ বলেছেন, অদূর ভবিষ্যতে করাচির সঙ্গে ভারত মিশে যাবে। দেবেন্দ্র ফড়নবিশের সেই মন্তব্যের পরিপ্রেক্ষিতেই এমন মন্তব্য করেছেন নবাব মালিক। দুই প্রতিবেশী রাষ্ট্রের সঙ্গে একযোগে নতুন রাষ্ট্র গঠনের পক্ষে সওয়াল করতে গিয়ে তার যুক্তি, বার্লিন ওয়াল গুঁড়িয়ে দেওয়া সম্ভব হলে আগামী দিনের সব সীমানা ভুলে তিনটি রাষ্ট্র এক হয়ে যেতেও কোনো বাধা নেই।