লেনিন সরণির নতুন নাম হতে চলেছে সুর সম্রাজ্ঞী লতা মঙ্গেশকর সরণি!

7
লেনিন সরণির নতুন নাম হতে চলেছে সুর সম্রাজ্ঞী লতা মঙ্গেশকর সরণি!

এবার দুর্গাপুরের লেনিন সরণির নাম বদলে যাচ্ছে। নতুন নাম হতে চলেছে সুর সম্রাজ্ঞী লতা মঙ্গেশকর সরণি। আর এ নিয়েই শুরু হয়েছে জোর রাজনৈতিক তরজা। রাস্তার নাম বদলের সিদ্ধান্তের বিরুদ্ধে আন্দোলনে নামার হুঁশিয়ারি দিয়েছে সিপিএম। দুর্গাপুরের DPL কারখানা থেকে দুর্গাপুর কলেজ, গত ৩০ বছর ধরে এই রাস্তার নামই লেনিন সরণি।

সম্প্রতি দুর্গাপুর পুরসভার বোর্ড মিটিংয়ে সিদ্ধান্ত হয়, লেনিন সরণি-সহ দুর্গাপুরের বেশকিছু রাস্তার নাম বদলানো হবে। সূত্রের খবর, লেনিন সরণির নতুন নাম হবে সুর সম্রাজ্ঞী প্রয়াত লতা মঙ্গেশকরের নামে। যার তীব্র প্রতিবাদ জানিয়েছে বামেরা। পশ্চিম বর্ধমান জেলা সিপিএমের সম্পাদকমণ্ডলীর সদস্য পঙ্কজ রায় সরকার বলেন, ত্রিপুরাতে লেনিনের মূর্তি ভাঙছে বিজেপি আর দুর্গাপুরে লেনিনের নামে থাকা রাস্তার নামটাই বদলে দিতে চাইছে তৃণমূল পুরবোর্ড।

যদি এই কাজ হয় তাহলে শহরজুড়ে লাগাতার আন্দোলনের পথে নামবে দল। দুর্গাপুরের মেয়র ও তৃণমূল নেত্রী অনিন্দিতা মুখোপাধ্যায় বলেন, এতে কোনও রাজনীতি নেই। আমরা তো কোনও নেতার নামে দিচ্ছি না। উন্নয়ন পর্ষদ জানতে চেয়েছিল, আমরা জানিয়েছি লতার নাম। ওনাকে তো সবাই সম্মান করেন। নাম বদল হলে সিপিএমের অসুবিধা কোথায় ?

রাস্তার নাম বদল নিয়ে যখন শাসক-বিরোধী তরজা বেধেছে, তখন এই লেনিন সরণির সংস্কারের দাবিতে সরব হয়েছেন স্থানীয় বাসিন্দারা। কারণ লেনিন সরণির সাড়ে তিন কিলোমিটার রাস্তা দীর্ঘদিন ধরে বেহাল হয়ে রয়েছে। একদিকে গর্ত, অন্যদিকে পাশেই পড়ে বোল্ডার। এই রাস্তা যেন মৃত্যু ফাঁদে পরিণত হয়েছে। এই পরিস্থিতিতে নাম বদল নয়, আগে হোক রাস্তার সংস্কার, এমনটাই চাইছেন এলাকাবাসী।