রাজ্যপালের ভাষণ ছাড়াই শুরু হবে বিধানসভার বাজেট অধিবেশন, সবর রাজ্যপাল জগদীপ ধনখড়

7
রাজ্যপালের ভাষণ ছাড়াই শুরু হবে বিধানসভার বাজেট অধিবেশন সবর রাজ্যপাল জগদীপ ধনখড়

আসন্ন ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহেই বিধানসভা বাজেট পেশ হতে চলেছে। এই বাজেটে সরকারি কাজের খতিয়ান পেশ করা হবে। তবে রাজ্যের চলতি দফার বাজেটে সাংবিধানিক, রাজনৈতিক প্রেক্ষাপটে এক বেনজির চমক রয়েছে। চলতি দফার বাজেট পেশ হওয়ার আগে বিধানসভায় রাজ্যপাল বক্তৃতা রাখছেন না! অথচ অন্যান্যবার রাজ্যপালের ভাষণ দিয়েই বিধানসভার বাজেট অধিবেশন শুরু হয়।

নতুন এই নিয়ম ভারতীয় সংবিধানের নিয়মের বিরুদ্ধে যাচ্ছে। স্বভাবতই এই নিয়ে সরব হয়েছেন রাজ্যপাল জগদীপ ধনখড়। টুইট বার্তায় মুখ্যমন্ত্রীকে এ বিষয়ে সতর্ক করেছেন তিনি। এদিন রাজ্য সরকারকে ভারতীয় সংবিধানের ১৭৬ ধারা মনে করিয়ে দিয়ে রাজ্যপাল বলেছেন, সংবিধান অনুসারে বিধানসভার প্রথম অধিবেশন শুরু হয় রাজ্যপালের ভাষণ দিয়ে। দেশের প্রতিটি রাজ্যই এই নিয়ম পালন করে।

তবে বাংলায় এবার সংবিধানের এই নিয়ম পালন করা হচ্ছে না। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী কখনোই সংবিধানের এই নিয়ম এড়িয়ে যেতে পারেন না! এমনটাই মন্তব্য করেছেন রাজ্যপাল। কেন সংবিধানের নিয়ম এড়িয়ে যাচ্ছেন রাজ্য সরকার? এই নিয়ে রাজনৈতিক মহলে জোর চাপানউতোর শুরু হয়েছে। সাধারনত বাজেট অধিবেশনে বক্তব্য রাখার সময় রাজ্য সরকারের তরফ থেকে প্রকাশিত সরকারি কাজের খতিয়ান তুলে ধরেন রাজ্যপাল।

তবে বাংলায় রাজ্যপাল এবং রাজ্য সরকারের দ্বন্দ্ব কারোর অবিদিত নেই। ইতিপূর্বে রাজ্যপাল রাজ্য সরকারের লিখে দেওয়া তথ্য নিয়ে ভাষণ দিতে গিয়ে জানিয়েছিলেন, এই তথ্যের সবটাই যে ঠিক তেমনটা তিনি মনে করেন না। রাজনৈতিক বিশ্লেষকদের অনুমান, রাজ্যপালের এই দ্বিমতের কারণেই চলতি দফার বাজেট অধিবেশনে তার সূচনা ভাষণ পর্ব বাদ রেখেছে রাজ্য সরকার।