প্রয়াত হলেন বলিউডের কিংবদন্তি অভিনেতা দিলীপ কুমার

13
প্রয়াত হলেন বলিউডের কিংবদন্তি অভিনেতা দিলীপ কুমার

প্রয়াত হলেন বলিউডের কিংবদন্তি অভিনেতা দিলীপ কুমার। দীর্ঘদিন ধরেই শারীরিক অসুস্থতায় বিরুদ্ধে লড়াই করতে করতে আজ সকাল ৭টা নাগাদ মুম্বাইয়ের একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৮ বছর। মৃত্যুকালে তার পাশেই ছিলেন তার স্ত্রী তথা বলিউডের বর্ষীয়ান অভিনেত্রী সায়রা বানু। দিলীপ কুমারের মৃত্যুতে বলিউডের ইন্দ্রপতন হলো। তার মৃত্যুতে শোকস্তব্ধ বলিউড।

দীর্ঘদিন ধরেই শারীরিক অসুস্থতায় ভুগছিলেন তিনি। সম্প্রতি শ্বাসকষ্ট নিয়ে তিনি ভর্তি হন মুম্বাইয়ের হিন্দুজা হাসপাতালের আইসিইউ-তে। ৩০শে জন তাকে হাসপাতালে ভর্তি করতে হয়। কয়েকদিন আগেই অবশ্য তার স্ত্রী সায়রা বানু জানিয়েছিলেন যে তার অবস্থা স্থিতিশীল। একটি টুইট বার্তায় সায়রা লিখেছিলেন, দিলীপ কুমারের শারীরিক অবস্থা এখন স্থিতিশীল। তবে চিকিৎসক তাকে বাড়ি নিয়ে যাওয়ার অনুমতি দেননি। দিলীপ কুমারের সুস্বাস্থ্যের জন্য তিনি সকলকে প্রার্থনা করার আবেদন জানিয়েছিলেন।

প্রসঙ্গত, ৬ ই জুনও শারীরিক অবস্থার অবনতির কারণে তাকে হাসপাতালে ভর্তি করতে হয়েছিল। ফুসফুসে অতিরিক্ত ফ্লুইড জমার সমস্যায় ভুগছিলেন তিনি। তবে প্লিউরাল অ্যাসপিরেশন প্রক্রিয়ায় মাধ্যমে সফল অস্ত্রপচারের দ্বারা তার সেই সমস্যার সমাধান হয়েছিল। ৫ দিন পরেই অবশ্য হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছিল তাকে।

দীর্ঘ ৬ দশকের অভিনয়জীবনে বলিউডের ট্রাজেডি কিং বলিউডকে বহু সুপার হিট ছবি উপহার দিয়েছেন। ‘দেবদাস’, ‘নয়া দওর’, ‘মুঘল-এ-আজম’, ‘গঙ্গা যমুনা’, ‘ক্রান্তি’ এবং ‘কর্মা’র মতো একাধিক ছবিতে তার অভিনয় দর্শকের মনে দাগ কেটেছে। ১৯৯৮ সালে তাঁর অভিনীত শেষ ছবিটি মুক্তি পেয়েছিল। সেই ছবির নাম ছিল ‘কিলা’। এর পরেই কার্যত বলিউড থেকে বিদায় নেন ট্রাজেডি কিং।