জেনে নিন আপনার সন্তান বা শিশুরা ভয় পেলে কি করবেন

10
জেনে নিন আপনার সন্তান বা শিশুরা ভয় পেলে কি করবেন

ভয়ের জন্ম ঠিক কোথা থেকে? শিশুরা কেন ভয় পেতে শুরু করে? এই প্রশ্নগুলির উত্তর হয়তো অনেকেরই অজানা। এই বিষয়ে ক্লিনিক্যাল সাইকোলজিস্ট মধুমিতা মুখোপাধ্যায় বলেছেন, কিছু কিছু ভয় জিনগত কারণে চলার আসে। আবার কিছু ভয় জন্মের পর নানা পরিস্থিতির মাধ্যমে চলে আসে। যেমন বাবা-মা যদি সন্তানদের শিখিয়ে দেয় যে সাপ দেখলে ভয় পেতে হয়, তবে সেক্ষেত্রে সাপ দেখলে শিশুরা ভয় পাই বা সতর্ক হয়ে যায়।

এই ধরণের ভয় স্বাস্থকর। আবার কিছু কিছু ভয় এমন, সাইকেল চালাতে গিয়ে কোনো শিশু পরে গেল। তখন তার ভবিষ্যতে সাইকেল চালাতে ভয় লাগছে। ভয় আমাদের জীবনের একটা অংশ, কিন্তু এই ভয় আবার মাত্রাতিরিক্ত ভালো নয়। সেক্ষেত্রে সেটা আতঙ্কে পরিণত হয়।

অনেক ক্ষেত্রে বাবা-মারা শিশুদের ভূতের ভয় দেখিয়ে ফেলেন। যার ফলে শিশুদের মনে আতঙ্কের সৃষ্টি হয়। ভয়টা সন্তানদের মধ্যে যাতে আতঙ্কে পরিণত না হয়, সেক্ষেত্রে বাবা-মার খেয়াল রাখতে হবে। বাচ্চাদের যুক্তি দিয়ে বোঝাতে হবে।

অনেক বাবা-মা এমন করেন যে ছোটবেলায় কারো সাথে মিশতে দেননা। এরফলে বড় হয়ে কোনো ব্যক্তিত্বের সাথে মিশতে গেলে সমস্যায় পড়তে হয়। কোনো বিষয়ে সন্তানদের বেশি করে বারণ করা বা নিষেধ করলে সন্তানরা ভীতু হয়ে যেতে পারে। তাই যা বলার সন্তানদের বুঝিয়ে বলতে হবে।