জানুন কলাপাতা ব্যবহারের উপকারিতা

8
জানুন কলাপাতা ব্যবহারের উপকারিতা

যে কোনো ছোটখাটো বিয়ে বাড়ি অথবা পুজো বাড়ি হলেই দেখা যায় কলাপাতা করে খাবার পরিবেশন করা হচ্ছে। এছাড়াও বিভিন্ন ধরনের খাবার তৈরি করার জন্য কলা পাতা ব্যবহার করা হয়। কলাপাতার করে খাবার পরিবেশন করলে অথবা কলাপাতায় মুরে খাবার তৈরি তৈরি করলে নাকি সেই খাবার নষ্ট হয় না। কেন খাবার পরিবেশন করার জন্য আদৌ কলাপাতা ব্যবহার করা হয় আজকে জেনে নেওয়া যাক এই প্রতিবেদনের দ্বারা।

গবেষকদের মতে অনুযায়ী, কলাপাতায় রয়েছে এক ধরনের পলিফেনল জাতীয় উপাদান যা আমাদের শরীরে প্রবেশ করে যায় খাবার গ্রহণ করার সময়। এটি হলো এক ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট। এছাড়াও কলাপাতায় লিগনিন, প্রোটিন এবং অন্যান্য এমন কিছু উপাদান আছে যা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেয়।

কলাপাতায় রয়েছে পলিফেনল এবং এ্যালয়েন্টাইন নামে দুটি উপাদান, যেটি আমাদের পেটে যে কোন সমস্যায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ কলাপাতায় যদি আপনি খাবার খান তাহলে আপনার শরীরের অতিরিক্ত টক্সিন বেরিয়ে যাবে।

কলাপাতা ভীষণভাবে সহজলভ্য এবং এই কলা পাতা ব্যবহার করলে অতিরিক্ত খরচের হাত থেকে রক্ষা পাওয়া যায় কারণ এটি যে কোন জায়গায় পাওয়া যায়। পাশাপাশি এটি পরিবেশবান্ধব এবং এটি ব্যবহার করলে পরিবেশ দূষণের ভয় থাকে না।

এই কলাপাতা জলরোধী তাই খাবার খাওয়ার সময় অন্যান্য খাবারের সঙ্গে ডাল অথবা তরকারি মিশে যায় না তাই খাবার খেতে সুবিধা হয়। কলাপাতা আকারে অনেক বড় হয় তার ফলে সাইজে ছোট করে কেটে নিয়ে অনেকগুলো ব্যবহার করা যায় প্লেটের আকারে।

জলের সাহায্যে ধুয়ে পরিষ্কার করলে সঙ্গে সঙ্গে পরিষ্কার হয়ে যায় ফলে এটি পরিষ্কার করতে বেশি পরিশ্রম করতে লাগে না।