জেনে নিন অশ্বগন্ধার উপকারিতা

32
জেনে নিন অশ্বগন্ধার উপকারিতা

অশ্বগন্ধা পারে অনেক রোগের বিরুদ্ধে লড়াই করতে। মানসিক দুশ্চিন্তা, চাপ এগুলো কমাতে অনেক সাহায্য করে এই গাছ।সাধারণত বহুকাল আগেই গাছগাছালির মাধ্যমে রোগ সারানো হত, বিভিন্ন গাছ গাছালির বিভিন্ন রকমের উপকারিতা আছে। সর্দি-কাশি থেকে শুরু করে পেট ব্যথা, মাথা ঠান্ডা রাখা, ত্বকের সমস্যা এরকম বিভিন্ন রোগের জন্য তুলসী গাছ থেকে শুরু করে নিম গাছ এবং অনেক গাছের উপকারিতা আমরা আগেই জানি। সুতরাং শুধুমাত্র যে আমাদের পারিপার্শ্বিক পরিবেশ ঠান্ডা রাখার জন্যই গাছগাছালি তা নয়, তার সাথে আমাদের জীবনের সাথে জড়িত বিভিন্ন রোগের বিরুদ্ধে লড়াই করতেও সক্ষম।

ডায়াবেটিস এবং মস্তিষ্কের বিভিন্ন রোগের জন্য এক বেশ উপকারী গাছ হলো অশ্বগন্ধা। আয়ুর্বেদ চিকিৎসা অশ্বগন্ধার যথেষ্ট নাম রয়েছে। মানসিক চাপ অথবা দুশ্চিন্তা এই সমস্ত এক ধরনের রোগ যেগুলো কমাতে এই গাছ বেশ কাজে লাগে।

পরীক্ষা করে দেখা গেছে, এই গাছ পুরুষদের শুক্রাণু বৃদ্ধিতে সাহায্য করে। এছাড়া ডায়াবেটিস নিদ্রা দূর করতে কাটা জায়গা সারাতে অনেক বেশি সাহায্য করে। বয়স কম হোক কিংবা বেশি, আজকাল সবার মধ্যেই এটি সাধারণ লক্ষণ করা যায় তা হল দুশ্চিন্তা এবং মানসিক চাপ, যা আরো বেশি শরীরে সমস্যা সৃষ্টি করে। এই গাছ এই সমস্ত রোগকে কমানোয় সহায়তা করে।