স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নতুন প্রকল্প “স্বেচ্ছায় অবসর গ্রহণ” জানুন বিস্তারিত

10
স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নতুন প্রকল্প

এবার এস বি আই এর এক নতুন ধরনের প্রকল্প, যার দ্বারা সহজেই এই স্টেট ব্যাঙ্কের কর্মীরা স্বেচ্ছায় অবসর নিতে পারে। এই নিয়ে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে সংবাদ মাধ্যমকে জানানো হয়েছে, তারা মানব সম্পদকে কার্যকর করে তোলার জন্য ও ব্যাঙ্কের টাকা বাঁচানোর জন্য এই পরিকল্পনা গঠন করা হয়েছে, আর এর ফলেই ৩০,১৯০ জন কর্মী এখন স্বেচ্ছায় অবসর গ্রহণ করার সুযোগ পাবে।

এখানে পিটিআই এর তরফ থেকে বলা হয়েছে, এই সুযোগ তাদের জন্য যারা নিজেদের কার্যের শীর্ষে নেই। যারা নিজেদের কর্মদক্ষতার পরিচয় না দিতে পেয়ে কোনো জায়গায় আটকে আছে, তাদের সম্মানের সাথে চাকরি ছাড়ার সুযোগ দেওয়া হবে। এখানেই শেষ না তারা যদি ব্যাঙ্কের বাইরেও কোনো কাজ করতে চায় ব্যাক্তিগত ভাবে সেখানেও তাদের সুযোগ দেওয়া হবে।

এখানে জানানো হয়েছে, এই ভি আর এসের তরফ থেকে, আসলে যারা আসলে ২৫ বছরের চাকরীর জীবন পূর্ণ করেছে সাথে কাট অফ দিনের নিরিখে স্হায়ী অফিসার ও যাদের ৫৫ বছর হয়েছে তারা এই প্রকল্পের সুযোগের অন্তর্ভুক্ত হবে। আগামী ডিসেম্বর থেকে আগামী বছরের ফেব্রুয়ারি মাস পর্যন্ত এই অবসরের ফর্ম জমা দেওয়া যাবে‌। যাদের চাকরির ৩৬ থেকে ১৮ মাসের মধ্যে আছে তাদের ক্ষেত্রে এই সুবিধা, কারণ তাদের অবসর মঞ্জুর হলে সর্বাধিক ১৮ মাস মূল বেতনের ৫০% দেওয়া হবে। তাই যারা ৫৬-৫৭ বছর বয়সে অবসর নিতে ইচ্ছুক তাদের ৫০% করে বেতন দেওয়া হবে।

এদিকে কর্মীরা অবসর নেওয়ার পরে আগের মতোই সুযোগ সুবিধা পাবেন, যেমন গ্র্যাজুইটি, স্বাস্থ্য সংক্রান্ত বিষয়, প্রভিডেন্ট ফান্ড, পেনশন এইসব । এদিকে কুলিং অফ পিরিয়ডের দ্বারা আবার ২ বছরের জন্য আবার ব্যাঙ্কের কাজেও যোগ দিতে পারবেন।