অসাবধানতা বশত অন্যের একাউন্টে টাকা ট্রান্সফার করলে তা ফিরে পাওয়ার উপায় জানুন

15
অসাবধানতা বশত অন্যের একাউন্টে টাকা ট্রান্সফার করলে তা ফিরে পাওয়ার উপায় জানুন

এখন কেউ ব্যাঙ্কে যাওয়ার সাহস দেখাচ্ছে না। কারণ এই করোনা পরিস্থিতিতে ভিড় থেকে দূরে থাকাই ভালো। তাই এখন অনেকটাই অনলাইন পেমেন্টের পরিমাণ বৃদ্ধি পেয়েছে। যেখানে মানি ট্রান্সফার, পেমেন্ট হয়ে চলেছে। তবে প্রত্যেক জিনিসের কিন্তু সুবিধা অসুবিধা থাকেই। তেমন এই অনলাইন পেমেন্টেও আছে। অনেক সময় হয় কি, যার একাউন্টে টাকা পাঠানোর কথা তার একাউন্টে টাকা না পাঠিয়ে অন্যের একাউন্টে পাঠিয়ে দেই। এতে অনেকটাই ঝামেলার মধ্যে পরতে হয়। আর তখন মাথায় ঘোরে অচেনা মানুষের একাউন্টে টাকা চলে গেলো এখন কি সেই টাকা ফেরত পাওয়া যাবে? তাকে বললেও কি সে টাকা ফেরত দেবে ?

কিন্তু এবার এইসব প্রশ্নের উত্তর এসে গেছে। কারণ এখন অন্য একাউন্টে টাকা চলে গেলেও কিছুনিয়মের মাধ্যমে টাকা ফেরত পাওয়া যেতে পারে। অবশ্যই সবার আগে ব্যাঙ্কে জানাতে হবে, তার পরেই ব্যাঙ্ক সেটা ক্ষতিয়ে দেখবে, যে ভুলেই গেছে না কেউ বেআইনি ভাবে সেটা হাতিয়েছে। সেখানে পাশ করলেই ব্যাঙ্ক ফেরত দিয়ে দেবে আপনার টাকা। তবে হ্যা এর জন্য কিছু শর্ত আপনাকে মানতেই হবে।

যদি ভুল করে অন্য অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার করে ফেলেন, তাহলে আগে ব্যাঙ্কে গিয়ে দেখুন, কার অ্যাকাউন্টে টাকাটা জমা পড়েছে।

সবার আগে এটিএম কার্ড নাম্বার আর ইন্টারনেট ব্যাঙ্কিং পরিষেবা বন্ধ করুন।

যদি আপনি কোনওরকম জালিয়াতির শিকার হন, তা হলে ফেরত পাবেন পুরো টাকা।

রিজার্ভ ব্যাঙ্কের নিয়ম অনুযায়ী আপনার সম্মতি ছাড়া অ্যাকাউন্ট থেকে টাকা বার করে নিলে ৩ দিনের মধ্যে আপনাকে এ ব্যাপারে ব্যাঙ্কে জানাতে হবে।

পুলিশে অভিযোগ করুন এ ব্যাপারে। এফআইআরের কপি ব্যাঙ্কে জমা দিতে হবে ব্যাঙ্কে। যা দিয়ে আপনার খোওয়া যাওয়া টাকার ব্যাপারে তদন্ত করবে।