স্বল্প সঞ্চয়ের পরিমাণ কতদিনে দ্বিগুণ হবে জানুন এই সহজ উপায়ে

14
স্বল্প সঞ্চয়ের পরিমাণ কতদিনে দ্বিগুণ হবে জানুন এই সহজ উপায়ে

চলতি বাজারে সঞ্চয়ের পরিমাণ যদি বাড়িয়ে নিতে চান তাহলে আপনার জন্য রয়েছে বিশেষ কিছু স্কিমের অফার। তবে এই স্কিমের মাঝে আপনার জন্য সব থেকে লাভজনক কোনটি তা জেনে নেওয়ার জন্য একটি বিশেষ ফর্মুলা রয়েছে। বিশেষজ্ঞরা একে বলে থাকেন ৭২-এর ফর্মুলা। খুব সহজেই এই ফর্মুলা মারফত বিনিয়োগের টাকা কতদিনে দ্বিগুণ হবে তা জানতে পারবেন আপনি।

এর জন্য সুদের হার দিয়ে আপনাকে ৭২কে ভাগ করতে হবে। ধরুন প্রভিডেন্ট ফান্ডে ৭.১% হারে সুদ পান আপনি। সে ক্ষেত্রে ৭২-কে ভাগ করুন ৭.১ দিয়ে। তাহলে যে ফলাফল বের হবে তাই হবে আপনার বিনিয়োগ দ্বিগুণ হওয়ার মেয়াদ। অর্থাৎ, ৭২÷৭.১ = ১০.১৪ বছরে আপনার বিনিয়োগের টাকা দ্বিগুণ হবে।

এবার এই ফর্মুলা ব্যবহার করে জেনে নেওয়া যাক কোন খাতে কত বছরে টাকা দ্বিগুণ হবে। ৬.৮% হারে সুদ দেওয়া হয় ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট তথা এনএসসিতে। তাহলে ৭২ এর ফর্মুলা অনুযায়ী ১০.৫৮ বছরে আপনার টাকা দ্বিগুণ হবে।

আবার সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমে তথা SCSS এ ৭.৪% হারে সুদ পাওয়া যায়। সুদের হার দিয়ে ৭২ কে ভাগ করলে পাওয়া যাবে ৯.৭২। অর্থাৎ ৯.৭২ বছরে এই খাতে আপনার বিনিয়োগের টাকা দ্বিগুণ হবে। তবে যে কোনো খাতে টাকা বিনিয়োগ করার আগে অবশ্যই সেই খাতের রিস্ক ফ্যাক্টরগুলি সম্পর্কে ভালোভাবে জেনে নিন।