জেনে নিন শীতে ত্বকের যত্ন নেওয়ার ঘরোয়া টিপস

18
জেনে নিন শীতে ত্বকের যত্ন নেওয়ার ঘরোয়া টিপস

সামনে আসছে শীত কাল। শীত কালে প্রচুর পরিমানে শাক সবজির আমদানি হয় তার মধ্যে টমেটো অন্যতম । টমেটোতে যে আন্টিঅক্সিডেন্ট ও ভিটামিন সি রয়েছে তা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ও ত্বকের পরিচর্যা করতে সাহায্য করে। চলুন দেখে নেওয়া যাক ত্বকের যত্নে টমেটোর উপকারিতা গুলি-

রোদে ট‍্যান পরা: রোদে পুড়ে ত্বকে যে দাগ হয় তাকে ট‍্যান বা সান বার্ন বলে। টমেটোর রস এক চা চামচ নিন তার মধ্যে মধু এক চা চামচ মিশিয়ে প্যাক তৈরি করুন। এই প্যাক মুখে ও ত্বকের আক্রান্ত জায়গায় লাগিয়ে পনেরো মিনিট রেখে ঠান্ডা জলে ভালো করে ধুয়ে ফেলতে হবে। কয়েক দিন ব্যবহার এরপর এই ট‍্যান দুর হয়ে যাবে।

মুখের তৈলাক্ত ভাব দূর করে: টমেটোর রস মুখের তেল তেলে ভাব দূর করে ফলে ব্ল্যাক হেডস, হোয়াইট হেডস এর মত সমস্যা দূর হয়। এক টুকরো টমেটো নিন তার রস সারা মুখে লাগিয়ে পনেরো মিনিট পর ধুয়ে নিন।

ত্বকের উজ্জ্বলতা বাড়ায়: একটি টমেটোর রস বের করে তাতে দুই চামচ মুলতানি মাটি ও এক চামচ মধু মিশিয়ে প্যাক তৈরি করুন। এটা মুখে ভালো কর লাগান শুকিয়ে গেলে ঠাণ্ডা জলে ধুয়ে নিন। সপ্তাহে একদিন করে লাগালেই ত্বকের উজ্জ্বল রূপ ফিরে আসবে।

মৃত কোষ দূর করতে টমেটো: ত্বক থেকে মৃত কোষ দূর করতে দুটি খোসা সমেত পাতিলেবু, কুড়িটি পুদিনা পাতা, দুটি টমেটো, আর সাথে দুই কিউব বরফ ব্লেন্ডারে বেটে প্যাক তৈরি করুন। এই প্যাক টি ত্বকে লাগান। সপ্তাহে দুবার লাগালেই দেখবেন টমেটোর যাদু।

টোনার হিসাবে টমেটোর গুন: শশা ও টমেটোর রস নিয়ে মিশিয়ে তা বোতলে ভরে রাখুন। কিছুক্ষন পর পর তা মুখে ছিটিয়ে দিন। এটা আপনার ত্বকে টোনার আর কাজ করবে।