জানুন এই বহুমূল্য কীট সম্পর্কে যার দাম প্রায় ২০ লক্ষ টাকা

11
জানুন এই বহুমূল্য কীট সম্পর্কে যার দাম প্রায় ২০ লক্ষ টাকা

আমাদের দেশে এমন কিছু নেই যা পাওয়া যায়না। কমদামি থেকে বহুমূল্য দামের জিনিস সমস্ত কিছুই আমাদের দেশে পাওয়া যায়। দেশের এমন এমন জায়গায় বিশেষ বিশেষ দামি রত্ন আছে যার মাধ্যমে দেশের ব্যবসা-বাণিজ্য চলে এবং অন্যদিকে রয়েছে ওষুধ তৈরির নানান রকম উপকরণ। একদিকে ভারতে যেমন নানান জাতের মানুষরা বসবাস করে তেমনি এই দেশে রয়েছে প্রাণী এবং উদ্ভিদ এর নানান বৈচিত্র। ভারতের নানান জায়গায় পাওয়া যায় নানান রকম দামি গাছ থেকে শুরু করে দামি পাথর আবার এমন কিছু গাছ রয়েছে যেগুলি বিক্রি করলে পাওয়া যেতে পারে অনেক অনেক টাকা, তবে জানা গেছে একটি কীটের সম্পর্কে যাকে বিক্রি করলে নাকি পাওয়া যেতে পারে প্রায় ২০ লক্ষ টাকা।

এই ধরনের কীট পাওয়া যায় পাহাড়ি অঞ্চলে এবং এই কীটগুলোর যদি একটাও কেউ বিক্রি করে তাহলে সে পেয়ে যেতে পারে প্রায় ২০০০ টাকা। একটা কিট তাও আবার ২০০০ টাকা। এ আবার কেমন ধরনের অনেক এই এ কথা ভাবতে পারেন। ব্যাপারটা হল এই কীট গুলি হল ছত্রাক, নাম হল ক্যাটারপিলার ফাঙ্গাস। এই ধরনের পোকাটি দেখতে হয় বাদামী রঙের এবং এগুলি পাহাড়ি অঞ্চলে পাওয়া যায়।

পাহাড়ি অঞ্চলের ৩৫০০ থেকে ৫০০০ উচ্চতার মধ্যে পেয়ে যাওয়া যেতে পারে। ভুটান, তিব্বত, চীন,নেপালেও পাওয়া যায়। এই পোকা দিয়ে এক ধরনের ভায়াগ্রা তৈরি হয়। এটি যৌন ক্ষমতাকে অনেক বাড়িয়ে তোলে। পাহাড়ি অঞ্চলের মানুষেরা এই ধরনের পোকা দিয়ে তৈরি করা উপকরণটি বিক্রি করে যার জন্যই এটা থেকে একটা ব্যবসারও তৈরি হয়েছে। এই কীট বাইরে ও রপ্তানি করা হয় অনেক অনেক টাকার বিনিময়ে। এখন প্রায় প্রকৃতি থেকে হারিয়ে যাচ্ছে সেই জন্যই এগুলো শিকার করাও বন্ধ হয়ে গেছে, তবে শিকারিরা ঠিকই তাদের কাজ করে যায়। এই গাছের থেকে এক ধরনের রস বের এবং যেটা থেকেই তৈরি হয় ভায়াগ্রা এবং এই ভায়াগ্রা অনেক খেলোয়াড়রা এবং স্টেরয়েড ব্যবহার করে থাকে।