জানুন এই পাঁচ বিলুপ্ত হওয়া আজব জীবিকার কথা যা অবাক করবে আপনাকে

13
জানুন এই পাঁচ বিলুপ্ত হওয়া আজব জীবিকার কথা যা অবাক করবে আপনাকে

পৃথিবীতে মানুষ এমন অনেক ভাবে জীবন নির্বাহ করেন, যা শুনলে আপনি অবাক হয়ে যাবেন। এমন অনেক জীবিকা ছিল আমাদের এই পৃথিবীর বুকে, যেগুলি বিলুপ্ত হয়ে গেছে কালের নিয়মে। আজ তেমনই কিছু পেশার কথা আপনাদের বলব যা শুনলে অবাক হয়ে যেতে হবে আপনাকে।

শত্রুসেনার বিমানের অবস্থান নির্ণয় করার জন্য এখন বহু উন্নত প্রযুক্তি ব্যবহার করা হয়। কিন্তু আপনারা হয়তো জানেন না এক সময় যখন যুদ্ধ এবং বিমান দুটোই ছিল কিন্তু র্যাদার ছিলনা, তখন সেনারা যুদ্ধের জন্য একটি বিশেষ শব্দ নির্ভর যন্ত্র এবং আয়না ব্যবহার করত। এই যন্ত্র এবং আয়না ব্যবহার করে দূর থেকে আসা শত্রুপক্ষের বিমানের ইঞ্জিনের আওয়াজ শুনে সেটির অবস্থান নির্ণয় করতেন তারা।

ইউরোপে হঠাৎ করেই ইঁদুরের উপদ্রব খুব বেড়ে গিয়েছিল। সেই সময় ইঁদুর ধরার জন্য বেশ কিছু লোক নিয়োগ করা হতো। নিয়োগ করা লোকেদের কাজ ছিল ইঁদুর খুঁজে বার করা এবং সে গুলোকে ধরে ফেলা। যদিও যে সমস্ত লোকেরা ইঁদুর ধরতে যেত তাদের ইঁদুর থেকে সংক্রমণ হওয়ার খুব ঝুঁকি থেকে যেত, তবুও বেশ দক্ষতার সাথে তারা তাদের দায়িত্ব পালন করত।

বিজ্ঞানী টমাস আলভা এডিসনের বৈদ্যুতিক বাতি উদ্ভাবনের আগে পর্যন্ত রাস্তার ল্যাম্পপোস্টে ব্যবহার করা হতো তেলের বাতি। এই সমস্ত বাতিগুলি ঠিক সময়ে জ্বালানো এবং নেভানোর জন্য এবং সময়মতো উপযুক্ত তেল ভরার জন্য নিয়োগ করা হতো বিভিন্ন লোক।

বহু বছর আগে শহরের মানুষকে সঠিক সময় ঘুম থেকে জাগিয়ে দেওয়ার জন্য নিয়োজিত থাকতেন বেশ কিছু ব্যক্তি। এই সমস্ত ব্যক্তিরা প্রত্যেকের বাড়ির সামনে গিয়ে তাদের বাড়ির জানলা অথবা দরজা এর লাঠি দিয়ে টোকা দিয়ে তাদের জাগিয়ে দিতেন।

বহু বছর আগে যখন ফ্রিজের চলন ছিল না তখন মানুষ কিভাবে বরফ ব্যবহার করত? বরফ ব্যাবহার আদৌ কি তা জানত করতে? উত্তর হবে হ্যাঁ অবশ্যই জানতো। একদল মানুষকে এই কাজে নিয়োগ করা হয়েছিল। একজন মানুষ ছিলেন যারা বরফে জমে থাকা হ্রদ থেকে বরফ যোগাড় করে আনতেন। যদিও কাজটি ভীষণ বিপদজনক ছিল, কিন্তু তখনকার মানুষ এই ভাবেই বরফ ব্যবহার করতেন।