জানুন কলার মোচার গুনাগুন সম্পর্কে?

9
জানুন কলার মোচার গুনাগুন সম্পর্কে?

অনেকেরই অভ্যাস আছে প্রতিদিন কলা খাওয়া। আর আমরা সকলেই জানি কলার ফুল হল মোচা। তাই কলা এবং মোচার উত্‍স একই। কিন্তু কলা এবং মোচার গুণাগুণ আলাদা। কলা এবং মোচা খেলে আমাদের শরীরে আলাদা আলাদা প্রভাব পড়ে। মোচায় পুষ্টিগত উপাদান অনেক বেশি মাত্রায় রয়েছে, যেমন- ভিটামিন, আয়রন এবং ফসফরাস ইত্যাদি। এমন অনেকেই আছেন যাঁরা খাদ্যের তালিকায় নিয়মিত মোচা রাখেন। তাঁদের শরীরে মোচার প্রভাব কিরূপ চলুন দেখে নেওয়া যাক।

১) মন ভাল রাখে: গবেষণা বলছে, যাঁরা নাকি নিয়মিত মোচা খান, তাঁদের মন বেশ ভাল থাকে। কারণ মোচা খেলে তা আমাদের শরীরে মন ভাল রাখার হরমোনের ক্ষরণ বৃদ্ধি করে।

২) ক্যানসার প্রতিহত করে: মোচার কিছু উপাদান ক্যানসার প্রতিহত করতে সহায়ক। মোচায় রয়েছে বেশ কিছু গুরুত্বপূর্ণ উপাদান, যেমন – ফেনোলিক অ্যাসিড, ট্যানিন ইত্যাদি। এগুলিই ক্যানসার প্রতিহত করে।

৩) পলিসিস্টিক ওভারিয়ান সিন্ড্রোমের সমস্যা কমে: অনেকেই পলিসিস্টিক ওভারিয়ান সিন্ড্রোমের সমস্যায় ভোগেন। মোচা এই সমস্যা আটকাতেও অনেকাংশে সাহায্য করে।

৪) ডায়াবিটিসের আশঙ্কা কমায়: মোচা রক্তে শর্করার মাত্রাকে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। তাই নিয়মিত যাঁরা মোচা খান, তাঁরা ডায়াবিটিসের সমস্যায় কম ভোগেন।

৫) হৃদ্‌রোগের আশঙ্কা কমায়: এমনকি মোচা হৃদ্‌রোগের আশঙ্কা কমায়। যারা মোচা খান, তাদের হৃদ্‌রোগ হয় না বললেই চলে।