“বড় প্রযোজনা সংস্থা ‘ধান্দা’ করছে ওটিটি প্ল্যাটফর্ম নিয়েঃ বিস্ফোরক নাওয়াজউদ্দিন সিদ্দিকী

13

নাওয়াজউদ্দিন সিদ্দিকীর মতো একরোখা দক্ষ অভিনেতা বলিউড হয়তো খুব কমই পেয়েছে। তাঁর বিশেষ গুণ যে কোনো ধরনের চরিত্রের সাথেই অত্যন্ত দক্ষতার সাথে নিজেকে মানিয়ে নিতে পারেন অভিনেতা। এখনকার দিনে খুব কম সংখ্যক অভিনেতাই এই বলিউড স্টারদের গ্ল্যামারের ভীড়ে শুধুমাত্র নিজেদের অভিনয় দক্ষতার কারণেই বলিউডে নিজেদের জায়গা পাকা করতে পেরেছেন। আর এরকম অভিনয় দক্ষতার অন্যতম আদর্শ উদাহরণ হলেন তিনি।

আজকের দিনে সিনেমা কিংবা ওয়েব সিরিজের ক্ষেত্রে ব্যাপক জনপ্রিয় ডিজিটাল প্লাটফর্ম হল ওটিটি প্লাটফর্ম (OTT)। একটা সময় ছিল যখন একমাত্র তিনিই অভিনেতা হিসেবে ইন্ডাস্ট্রিতে প্রথম ভরসা করেছিলেন এই ওটিটি প্লাটফর্মকে। কিন্তু সম্প্রতি এ বিষয়ে তাঁর বক্তব্য, “যখন এখানকার বিষয়বস্তু আমি নিজে দেখতে পারি না তখন এখানে আমি নিজে কি করে কাজ করবো?”

মনের মধ্যে জমে থাকা একরাশ ক্ষোভ উগরে দিয়েছেন অভিনেতা। এমনকি আর কোনদিনই ওটিটি প্লাটফর্মে অভিনয় করবেন না বলেও স্পষ্ট জানিয়ে দিয়েছেন নাওয়াজ। এ প্রসঙ্গে সম্প্রতি এক সাক্ষাৎকারে অভিনেতার বিস্ফোরক মন্তব্য, “বড় প্রযোজনা সংস্থা ‘ধান্দা’ করছে ওটিটি প্ল্যাটফর্ম নিয়ে। কিছু অভিনেতা ওটিটি প্ল্যাটফর্মে অভিনয় করে নিজেদের বড় স্টার মনে করছেন। প্রচুর ছবি মুক্তি পাচ্ছে ডিজিট্যাল মাধ্যমে। সেই কারণেই ভালো কাজের মান হ্রাস পাচ্ছে।”

এমনকি ওটিটি প্লাটফর্ম থেকেই জনপ্রিয় হওয়া উঠতি তারকাদেরও বিরুদ্ধে নাওয়াজ বলেছেন, ওটিটি প্ল্যাটফর্মের স্টাররা বড় পর্দার বড় বড় স্টারদের সঙ্গে নিজেদের সমান্তরাল বলে মনে করছেন। বলিউডের প্রথম সারির তারকাদের মতোই বেশি টাকা চাইতে শুরু করেছেন এমন খবরও আছে তাঁর কাছে। সেইসমস্ত ‘সো কলড’ স্টারদের নাওয়াজ মনে করিয়ে দিয়ে বলেছেন ‘এই সব স্টাররা ভুলে গেছেন যে কোনও ছবি বা সিরিজের আসল স্টার কনটেন্ট।’

সেইসাথে অভিনেতা এও বলেছেন, “যখন আমি নেটফ্লিক্সের জন্য ‘সেক্রেড গেমস’ করেছিলাম, তখন ডিজিট্যাল প্ল্যাটফর্মকে ঘিরে দারুণ উচ্ছ্বাস ছিল। অনেক নতুন তারকারা সেসময় উঠে এসেছিলেন। নিজেদের প্রমাণ করেছিলেন। কিন্তু এখন সেই তরতাজাভাব যেন কোথায় হারিয়ে গিয়েছে। ওটিটি প্লাটফর্মগুলি এক একটা গার্বেজ হয়ে গেছে। যেগুলো কোথাও দেখানো হচ্ছে না, সেগুলো সব ওটিটি প্লাটফর্মে ফেলে দেওয়া হচ্ছে।’