শ্রমযোগী মানধন যোজনাঃ প্রতিদিন মাত্র ২ টাকা সঞ্চয় করলেই মিলবে বার্ষিক ৩৬,০০০ টাকা

74
শ্রমযোগী মানধন যোজনাঃ প্রতিদিন মাত্র ২ টাকা সঞ্চয় করলেই মিলবে বার্ষিক ৩৬,০০০ টাকা

প্রধানমন্ত্রী শ্রমযোগী মানধন যোজনা নিয়ে এলো কর্মরত মানুষদের জন্য গুরুত্বপূর্ণ একটি ব্যবস্থা। আমাদের সমাজে খেটে খাওয়া মানুষজন রিকশাচালক, কুলি, রাজমিস্ত্রি সহ বিভিন্ন অসংগঠিত ক্ষেত্রে কর্মরত মানুষদের জন্য নিয়ে আসা হলে একটি বড়সড় প্রকল্প। বৃদ্ধ বয়সকে আরো বেশী মজবুত করে তোলার জন্য কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে একটি যোজনা জীবনকে আরো বেশি শক্তপোক্ত করে তুলবে। প্রত্যেকদিন মাত্র ২ টাকা সঞ্চয় করলেই আপনি পেয়ে যাবেন বার্ষিক ৩৬,০০০ টাকা।

প্রতি মাসে যদি আপনি ৫৫ টাকা করে জমাতে পারেন তাহলে তিন হাজার টাকা করে নিশ্চিত পেনশনের বড়োসড়ো সুযোগ রয়েছে আপনার কাছে। ১৮ বছরের উর্ধ্বে যেকোনো ভারতবাসী প্রত্যেক মাসে ৫৫ টাকা করে জমালে ৬০ বছর প্রায় পরে পেয়ে যাবে তিন হাজার টাকা মাসিক। কোন ব্যক্তি যদি ৪০ বছর বয়সে এই প্রকল্পে বিনিয়োগ করা শুরু করেন তাহলে তিনি ৬০ বছর পরে প্রতিমাসে পেতে পারবেন ৩০০০ টাকা মাসিক পেনশন।

৪০ বছর পরে যদি আপনি এই যোজনায় বিনিয়োগ করা শুরু করেন তাহলে আপনাকে প্রতি মাসে ২০০ টাকা করে বিনিয়োগ দিতে হবে। যিনি এই প্রকল্পের আবেদন করবেন ব্যাংকে তার ব্যাংক একাউন্ট থাকতে হবে এবং আধার কার্ড থাকতে হবে। বয়স হতে হবে অবশ্যই ১৮ থেকে ৪০ বছরের মধ্যে। দেশের নাগরিকদের মধ্যে, অনেকেই আছেন যারা এই প্রকল্পের আসল দাবিদার।

কেন্দ্রীয় সরকার এই যোজনার জন্য শ্রমবিভাগের কার্যালয়, এলআইসি এবং ইপিএফও শ্রমিক সুবিধা কেন্দ্র নির্মাণ করেছেন। এই দপ্তরে গেলেও আপনি শ্রমিক যোজনা তথ্য পেতে পারবেন। কেন্দ্রীয় সরকারের এই যোজনায় জন্য একটি টোল ফ্রি নম্বর জারি করেছেন সেটি হল, 18002676888। এই ফোন নাম্বারের মাধ্যমে আপনি বাড়তি তথ্য জোগাড় করতে পারবেন।