ওপার বাংলা থেকে এপার বাংলায় এল ৫০০ টন ইলিশ মাছ

9
ওপার বাংলা থেকে এপার বাংলায় এল ৫০০ টন ইলিশ মাছ

বাংলার জন্য চলে এল সুখবর। কিছুদিন পরেই মহালায়া। আর তার ঠিক এক মাস পর পুজো। এতদিন গঙ্গার ইলিশে মন ভোলাতে হত বাঙ্গালীদের। কিন্তু এবার সমস্ত মনমালিন্য ত্যাগ করে বাংলাদেশের সরকার অস্থায়ীরূপে ছাড়পত্র দিয়েছে পদ্মার ইলিশ ভারতবর্ষে এক্সপোর্ট করার জন্য।

আজ রাতেই বাংলাদেশ থেকে ভারতে ঢুকে যাচ্ছে ৫০০ টন ইলিশ মাছ। বাংলাদেশের ফিশ এক্সপোট অ্যাসোসিয়েশনের অধিকর্তা কাজী মান্নান জানিয়েছেন, “এতদিন বাংলাদেশের সরকার ভারতবর্ষে ইলিশ মাছ পাঠানোর জন্য নিষেধাজ্ঞা জারি করেছিলেন। তবে শুধু মাত্র এক মাসের জন্য ভারতবর্ষে আসতে চলেছে পদ্মার ইলিশ মাছ। তবে এখনই সারা বছরের জন্য এই অনুমতি দেননি বাংলাদেশ সরকার। মনে করা হচ্ছে যে সামনে দুর্গা পুজো বলে মাত্র এক মাসের জন্য দেড় হাজার টন ইলিশ মাছ ভারতে এক্সপোট করার জন্য অনুমতি দিয়েছেন বাংলাদেশ সরকার। আজ রাতেই ভারতবর্ষে চলে আসছে ৫০০টন ইলিশ মাছ।এরপর সারা মাস ধরে আস্তে আস্তে মোট দেড় হাজার টন ইলিশ মাছ আসবে ভারতে”।

অস্থায়ীরূপে নিষেধাজ্ঞা তুলে দেবার জন্য এবছর ভালোমতোই ওপার বাংলার ইলিশ মাছ খেতে পারবে বাঙালিরা।
এই প্রসঙ্গে ভারতের ফ্রিজ ইমপোর্ট অ্যাসোসিয়েশনের অধিকর্তা অতুল চন্দ্র দাস জানিয়েছেন,”কাল সকালেই কলকাতা এবং কলকাতা সংলগ্ন বড় বড় পাইকারি বাজারে ইলিশ মাছ ঢুকে পড়বে। সেখান থেকে বিভিন্ন জেলার ভারতের মালিকেরা ইলিশ মাছ কিনতে পারবেন।

তবে বাংলাদেশ সরকারের পাঠানো মাছের দাম নিয়ে খুব একটা কম হবে না। এই বার সারা বছর বাঙ্গালীরা সেইভাবে মাছ পায়নি, তাই এ বছর পদ্মার ইলিশের দাম যে হবে আকাশছোঁয়া তা বলাই বাহুল্য।