আরও চারটি বাঘ এবং তিনটি সিংহের শরীরে কোভিড-১৯ ভাইরাস

92
আরও চারটি বাঘ এবং তিনটি সিংহের শরীরে কোভিড-১৯ ভাইরাস

গোটা বিশ্ব জুড়েই বর্তমানে করোনার কালো ছায়া তার মায়াজাল বিস্তার করেছে।এতদিন পর্যন্ত এই ভাইরাস খুব বেশি পরিমাণে মানবদেহ জুড়েই তার আবির্ভাব বিস্তার করেছে। গোটা বিশ্ব জুড়ে প্রায় ২৪ লক্ষের ও বেশি মানুষ কোভিড-১৯ দ্বারা সংক্রামিত।তবে এবার এই ভাইরাসের উপস্থিতি পাওয়া গেলো অন্যান্য জীবদেহে।

প্রসঙ্গত, নিউ ইয়র্কের ব্রনএক্স চিড়িয়াখানায় পুনরায় নতুন করে চারটি বাঘ এবং তিনটি সিংহের শরীরে পা গেলো কোভিড ১৯ ভাইরাস।এই খবরটি পাওয়া গিয়েছে, চিড়িয়াখানা কর্তৃপক্ষের কাছ থেকে। শুধু তাই নয় এর আগে এই চিড়িয়াখানাতেই একটি মালায়ন বাঘিনি ও ছটি বনবিড়ালের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি লক্ষ্য করা গিয়েছিল।

গত ৫ই এপ্রিল ওয়াইল্ডলাইফ কনজারভেশন সোসাইটি নিউ ইয়র্কের এই চিড়িয়াখানার এই খবরটি প্রকাশ্যে এনেছিল প্রথমে। এই সংস্থাই চিড়িয়াখানাটির দেখভালের দায়িত্বে রয়েছে। এত কিছুর আগে সর্বপ্রথম একটি বনবিড়ালের শরীরে দেখা গিয়েছিল বলে জানা গিয়েছে।তবে মার্কিন কৃষিবিভাগের একটি বিবৃতিতে জানানো হয় যে ব্রংক্স চিড়িয়াখানায় এক কর্মীর সংস্পর্শে ওই বাঘ আসার ফলেই তার এই সংক্রমণ ঘটেছে বলে মনে করা হচ্ছে। 

এছাড়াও ওই চিড়িয়াখানার বেশ কিছু সিংহ এবং বাঘের মধ্যে শ্বাসজনিত কষ্টের উপসর্গ ইতিমধ্যেই দেখা গিয়েছে।তবে জেনারেল অ্যানাস্থেশিয়া সম্পর্কিত ঝুঁকি থাকার ফলেই অন্যদের পরীক্ষায় যথেষ্ট বেগ পেতে হচ্ছে চিকিৎসা কর্মীদের। তবে এত কিছুর পর নতুন করে কয়েক দিন আগেই নিউইয়র্কের চিড়িয়াখানায় চার বছরের বাঘ নাদিয়া কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছে বলে জানা গিয়েছে।