জালিয়াতি কল থেকে রক্ষা পেতে তিনটি উপায় বাতলে দিল কলকাতা পুলিশ

10
জালিয়াতি কল থেকে রক্ষা পেতে তিনটি উপায় বাতলে দিল কলকাতা পুলিশ

বর্তমানে ইন্টারনেট ব্যবহার করে প্রতারণার সংখ্যা বাড়ছে। এমতাবস্থায় জালিয়াত সম্পর্কে সচেতন হওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে সাধারণ মানুষকে। সাধারণ মানুষ যাতে সর্বস্ব খুইয়ে বিপদে না পারেন তার জন্য কলকাতা পুলিশ প্রতিনিয়ত নানা পরামর্শ দিচ্ছেন। এবার আমজনতাকে সতর্ক করতে বিশেষ পদক্ষেপ নিল কলকাতা পুলিশ।

কলকাতা পুলিশের তরফ থেকে সম্প্রতি বলিউডের সুপার হিট করন অর্জুন ছবির চরিত্রকে ব্যবহার করে সাইবারক্রাইম সম্পর্কে সতর্ক করা হয়েছে। ফোন করে প্রতারকরা বিশ্বাস অর্জন করার পর সমস্ত তথ্য হাতিয়ে নিয়ে প্রতারণা করে থাকে। নিজেদের ব্যাংক কর্মী বা লোন এজেন্ট বলে পরিচয় দেয় তারা। মেসেজের মাধ্যমে লিংক পাঠিয়ে ক্লিক করতে বলা হয়।

এমতাবস্থায় এই সমস্ত জালিয়াতি কল থেকে রক্ষা পাবার জন্য তিনটি উপায় বাতলে দেওয়া হল। প্রথমত জালিয়াতরা ফোন করেছে বুঝতে পারলেই সেই ফোন কল কেটে দিতে হবে। দ্বিতীয়ত নাম্বারটা একেবারে ব্লক করে দিতে হবে। তৃতীয়ত এই নাম্বার এবং ফোন কল সম্পর্কে জানাতে হবে কলকাতা পুলিশের হেল্পলাইন নম্বরে।

কলকাতা পুলিশের হেলপ্লাইন নম্বরটি হলো 8585063104। কলকাতা পুলিশের ইনস্টাগ্রাম প্রোফাইল থেকে এই তথ্য শেয়ার করা হয়েছে। এই বিষয়ে নিজেকে সতর্ক থাকতে এবং অন্যদের সতর্ক করার পরামর্শ দেওয়া হয়েছে।