বিপুল পরিমাণ আফগান কারেন্সি সহ দুই ব্যাক্তিকে আটক করলো কলকাতা পুলিশ

42
বিপুল পরিমাণ আফগান কারেন্সি সহ দুই ব্যাক্তিকে আটক করলো কলকাতা পুলিশ

আফগানিস্থান থেকে কাতারে কাতারে মানুষ নিজে এবং নিজের পরিবারের প্রাণ বাঁচাতে ছুটে আসছেন ভারতে। আফগানিস্তান থেকে শ’য়ে শ’য়ে মানুষ ঢুকেছেন বাংলাতেও। আফগানিস্তানে তালিবানি শাসন এবং তালিবানদের দাপট দেখে রীতিমতো আঁতকে উঠছে সারা পৃথিবী। এদিকে খোদ কলকাতার বুকেই আফগানিস্তানের কারেন্সি উদ্ধার করেছে কলকাতা পুলিশ। এতে কার্যত প্রশাসনের উদ্বেগ বাড়ছে।

শনিবার রাতে বিবাদী বাগ এলাকা থেকে ২৯ লক্ষ ৯০ হাজার আফগানি মুদ্রা উদ্ধার করেছে কলকাতা পুলিশের শুল্ক দপ্তর। কোথা থেকে এত পরিমান আফগানি মুদ্রা সংগ্রহ করেছেন ওই দুই ব্যবসায়ী? এই প্রশ্ন কার্যত ভাবাচ্ছে তদন্তকারী আধিকারিকদের। এর পেছনে কি বড় কোনো চক্রান্ত কাজ করছে? রাজ্য প্রশাসনের আধিকারিকদের এই প্রশ্ন ভাবাচ্ছে।

ভারতীয় মুদ্রায় আফগানিস্তানের এই টাকার অঙ্কের পরিমাণ প্রায় ২৫ লক্ষ ৮০ হাজার টাকা। ধৃতরা দুজনেই আফগানিস্তানের বাসিন্দা বলে জানা গিয়েছে। এই বিপুল পরিমাণ অর্থ সম্পদের কোনো বৈধ কাগজপত্র দেখাতে পারেননি ওই দুই ব্যবসায়ী। ভারতীয় গোয়েন্দা বিভাগের আশঙ্কা, আফগানিস্তান থেকে পাকিস্তান হয়ে এত বিপুল পরিমাণ আফগানি টাকা ভারতে এসেছে।

তালিবানদের ভয়ে আফগানিস্তান থেকে ভারতে পালিয়ে এসে এই বিপুল পরিমান টাকা ভারতীয় মুদ্রায় পরিবর্তন করার চেষ্টা চালানো হচ্ছিল কিনা তাও খতিয়ে দেখছে গোয়েন্দা বিভাগ। এই চক্রের সঙ্গে জড়িত বাকি সদস্যদের খোঁজ চালাচ্ছে পুলিশ। উল্লেখ্য, কলকাতা হোক বা ভারতের অন্যত্র, আফগানিস্তানের মানুষদের ভারতে ভারতীয় মুদ্রাতেই লেনদেন করতে হয়। আফগানি মুদ্রা এখানে অচল।