গাড়ি চালানোর আগে জেনে রাখুন এই কথাগুলি, কখনোই সমস্যায় পরবেন না

8
গাড়ি চালানোর আগে জেনে রাখুন এই কথাগুলি, কখনোই সমস্যায় পরবেন না

বেশিরভাগ মানুষই গাড়ি চালাতে ভালোবাসেন। কিন্তু গাড়ি চালানোর সময় রাস্তায় বিভিন্ন সমস্যায় পড়তে হয়। কখনো পাংচার হয় চাকা আবার কখনো দেখা দেয় যান্ত্রিক গোলযোগ। তাই গাড়ি চালানোর সঙ্গে সঙ্গে কিছু টিপস জেনে রাখা প্রয়োজন।

গাড়ি চালানোর সময় চাকার এয়ার প্রেসার বজায় রাখবেন। এতে গাড়ির কর্মক্ষমতা বাড়ে এবং মাইলেজ বাড়িয়ে দেয়। কিন্তু এয়ার প্রেসার বজায় না রাখলে বাড়তে পারে বিপদের আশঙ্খা, ক্ষতি হতে পারে টায়ার। তাই নিয়মিত টায়ারের প্রেসারে চেক করুন।

সহজ উপায়, যখনই তেল ভড়বেন, তখনই চাকায় হাওয়া দিয়ে নিন। ঋতু পরিবর্তনের সঙ্গে সঙ্গে চাকার প্রেসার লেভেল পাল্টে যায়। শীতকালে টায়ার থেকে এক মাসে এক থেকে দুই কিলোপাস্কালস হাওয়া বেরিয়ে যায়, গরম কালে বেরিয়ে যায় আরও বেশি।

১০ ডিগ্রি তাপমাত্রার পরিবর্তন হলে প্রায় সাত কিলোপাস্কালস এয়ার প্রেসারের পরিবর্তন হয়। অতিরিক্ত চাকায় সবসময় বেশি হওয়া ভোরে রাখবেন। কারণ চাকা পাংচার হওয়ার পর নতুন চাকায় হওয়া কম থাকলে বিপদ বাড়বে।

গাড়ির চাকায় এমন কিছু ছিদ্র থাকে যা দিয়ে খুব ধীরে ধীরে হাওয়া বের হয়। এর থেকে বিপদ বাড়তে পারে। তাই চাকা দিয়ে হওয়া বেরোনোর শব্দ বেরোচ্ছে কিনা এবং গাড়ি চালানোর সময় গড়িতে কম্পন অনুভব করছেন কিনা সেদিকে নজর দেবেন। এরকম হলেই নতুন চাকা ব্যবহার করুন।