ইকুইটিতে বিনিয়োগ করার আগে জানুন এই বিষয় গুলি! অন্যথায় হতে পারে লোকসান

7
ইকুইটিতে বিনিয়োগ করার আগে জানুন এই বিষয় গুলি! অন্যথায় হতে পারে লোকসান
Successful savings shown by stack of coins

কষ্টার্জিত অর্থ সঞ্চয়ের জন্য অনেকে যেমন ব্যাংকে টাকা জমা রাখেন, তেমনি অনেকে আবার পোস্ট অফিসে টাকা রাখতে পছন্দ করেন। কিন্তু বর্তমানে অনেকে ইকুইটিতে বিনিয়োগ করতে পছন্দ করছেন। কারণ এক্ষেত্রে ঝুঁকি থাকলেও সুদের হার তুলনামূলকভাবে ব্যাংকের তুলনায় অনেক বেশি। ব্যাংকের ফিক্স ডিপোজিট বা রেকারিং ডিপোজিটের তুলনায় ইকুইটিতে ভালো সুদ মেলে।

তবে এক্ষেত্রে বিনিয়োগ করতে গেলে তা বেশ ঝুঁকিপূর্ণ হতে পারে। কারণ এক্ষেত্রে টাকা লোকসান হওয়ার সম্ভাবনা থাকে। আসলে বাজার খারাপ হলে যেমন টাকা লোকসান হওয়ার সম্ভাবনা থাকে তেমনই বাজার ভালো চললে মোটা টাকা মুনাফা অর্জন করা যায়। তবে যারা ঝুঁকি নিয়ে বিনিয়োগ করতে ইচ্ছুক নন তাদের জন্য রয়েছে মিউচুয়াল ফান্ডের বিনিয়োগের সুবিধা।

মিউচুয়াল ফান্ডে সাধারণত ঝুঁকি নেই বলা চলে। আবার মিউচুয়াল ফান্ড থেকে যে রিটার্ন পাওয়া যায় তা অনেকেই করমুক্ত বলে মনে করেন। কিন্তু এই ধারনা সর্বৈব ভুল। কারণ সব ধরনের মিউচুয়াল ফান্ড করমুক্ত হয় না। মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করার আগে এটা বুঝে নেওয়া প্রয়োজন কোন মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করলে সেখানে কর মুক্ত বিনিয়োগ করা যাবে।

পোস্ট অফিস বা ব্যাংকের বিভিন্ন প্রকল্পে বিনিয়োগ করলে সে ক্ষেত্রে রিটার্ন পাওয়ার সময় নির্দিষ্ট পরিমাণ অর্থ কর হিসেবে দিতে হয়। ফলে সুদের একটি বড় অংশ বাদ চলে যায়। তাই বিনিয়োগ করুন জেনে বুঝে।