ইউপিএসসিতে ১১ বছরের চেষ্টাতেও সফলতা অর্জন করতে পারেননি, জানুন এই যুবকের কাহিনী

18
ইউপিএসসিতে ১১ বছরের চেষ্টাতেও সফলতা অর্জন করতে পারেননি, জানুন এই যুবকের কাহিনী

গোটা বিশ্বের সবথেকে কঠিনও তম পরীক্ষা হলো ইউপিএসসি, এই পরীক্ষাতে প্রত্যেক বছর লক্ষ লক্ষ পরীক্ষার্থীর অংশগ্রহণ করে যার মধ্যে থেকে খুব কম জনই সাফল্যের মুখ দেখতে পান। এই পরীক্ষাতে কেউই প্রথমবার সফল হতে পারেনা, বহু প্রচেষ্টার পর বহুবার পরীক্ষা দেওয়ার পর তবে এই সফলতা অর্জন করে কিন্তু এই প্রতিবেদনে আজকে আমরা এমন একজনের ব্যাপারে কথা বলব, যার কথা জানলে আপনি অবাক হয়ে যাবেন।

বিশেষ করে লক্ষ্য করবেন বিহারের শিক্ষার্থীরাই বেশিরভাগ আইএএস পরীক্ষায় সফলতা অর্জন করে থাকে। একটি গল্প এই প্রতিবেদনে আমরা বলব, দীর্ঘ ১১ বছর ধরে ইউপিএসসি পরীক্ষার প্রস্তুতি নিচ্ছিলেন হরেন্দ্র পান্ডে,যিনি গোপাল গঞ্জের বাসিন্দা, কিন্তু প্রত্যেকবারই এই পরীক্ষায় তিনি সফলতা অর্জন করতে পারেননি এদিকে দিনের পর দিন এই পরীক্ষায় পাশ করার জন্য জলের মতো টাকা খরচ করতে থাকে।

জানা যায় প্রায় ১০ লক্ষ টাকা তিনি খরচ করেন। এখনো পর্যন্ত তার সফলতায় পৌঁছানো তার একমাত্র লক্ষ্য। এই ব্যক্তির একটি সাক্ষাৎকারের ভিডিও এক ব্লগার তার ইউটিউব চ্যানেলে আপলোড করেছেন। যেখানে দেখা যাচ্ছে যে ওই ব্যক্তি তার জীবনের সমস্ত দিক তুলে ধরেছেন।

তার বন্ধু, তার প্রতিবেশী, তার বান্ধবীর সফলতা অর্জন করে থাকলেও তিনি বারবার যে ব্যর্থতার সম্মুখীন হচ্ছেন এবং তাও শেষ পর্যন্ত লড়াই চালিয়ে যাচ্ছেন সে কথায় তিনি জানিয়েছেন। ইতিমধ্যেই সেই ভিডিও ক্লিপটি ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। হরেন্দ্র পান্ডে জানিয়েছেন, তার বান্ধবীও বর্তমানে একজন নামী আইএএস অফিসার।

তিনি জানান, তার বান্ধবী আইএএস অফিসার হয়ে যাওয়ার পরে তার সঙ্গে যোগাযোগ রাখা বন্ধ করে দেন। তিনি সেই ব্লগারকে বলেন, মানুষ যখন সফল হয় তখন মানুষ বদলে যায়। এখন তার বান্ধবী ও তার ফোন নাম্বার বদলে দিয়েছেন, এমনকি হরেন্দ্রকে সমস্ত সোশ্যাল সাইট থেকে ব্লক করে দিয়েছেন।