জেনে নিন চাণক্যের এই বাণীগুলি কখনোই মানুষ চিন্তে ভুল হবে না

6
জেনে নিন চাণক্যের এই বাণীগুলি কখনোই মানুষ চিন্তে ভুল হবে না

জ্ঞানী চাণক্য যেমন খুব বড় মাপের অর্থনীতিবীদ ছিলেন আবার অন্যদিকে একজন খুব ভালো শিক্ষক এবং দার্শনিক ছিলেন। এছাড়াও ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা তার নাম রাজনীতির দিক থেকেও। অর্থনীতিবিদ চানক্য অনেক রাজাদের পরামর্শ দিতেন রাজকার্যের নানা বিষয়ে। গুরুত্বপূর্ণ বিষয় হলো রাজারাও তাকে চোখ বন্ধ করে তার পরামর্শ মেনে নিতেন। অর্থনীতিবীদ চাণক্যের প্রতিটি কথাই সবার কাছে বেদবাক্যের মত ছিল।

অনেক সময় দেখা যায় আমরা আমাদের কাছের মানুষকে চিনতে ভুল করে যাই। আমরা বুঝতে পারিনা সেই মানুষটি এরকম প্রকৃতির হতে পারে। যখন আমাদের জীবনে কঠিন সময় ধেয়ে আসে, তখনই আমরা বুঝতে পারি মানুষটি কেমন ছিল। কারন ঢাকাতেই আছে সুখের সময় সবাই পাশে থাকে কিন্তু দুঃখের সময় সবাই পাশে থাকে না তখনই বোঝা যায় যে কে আসল বন্ধু ছিল। তাই জ্ঞানী চাণক্যের বলেছিলেন, কতকগুলি বিষয় রয়েছে যা সবসময় মাথায় রাখা উচিত মানুষ চেনার জন্য।

যে ব্যক্তিরা আপনার অর্থ প্রতিপত্তি সম্পদ দেখে আপনার সাথে বন্ধুত্ব করে তাদের কখনোই জীবনে আগমন করানো ঠিক নয়। হয়তো এসব ব্যক্তিদের আপনার হৃদয়বান ব্যক্তি বলে মনে হতেই পারে। কিন্তু আদৌ তা নয় তারা শুধুমাত্র আপনার অর্থ ও সম্পদের জন্য আপনার সাথে বন্ধুত্ব করবে। যখন আপনার সমস্ত কিছু ফুরিয়ে যাবে তখন তাদেরকে আপনি আপনার পাশে পাবেননা।

দ্বিতীয় কথাটি হলো আপনার চারপাশে হয়তো এমন অনেক ব্যক্তি রয়েছে যারা আপনার কোনো কারণ ছাড়াই প্রশংসা করে থাকে বা আপনার কোন ভুল হলে সেই ভুল ভুলকে শুধরে দেওয়ার চেষ্টা করেনা। এইসব মানুষের থেকে সব সময় দূরত্ব বজায় রাখা উচিত কারণ এরা আসলে স্বার্থপর ব্যক্তি হয়। কারন নিজের স্বার্থ ছাড়া এরা কিছুই বোঝেনা এবং নিজের স্বার্থ পূরণের সময় ভয়ানক হয়ে উঠতে পারে। তাই যতটা পারবেন এই দুই ধরনের স্বভাবের ব্যাক্তিদের থেকে দূরে থাকুন, দেখবেন আপনার জীবন সুন্দরভাবে পরিগণিত হছে।