জানুন রাজ্যের আবহাওয়া সম্পর্কে

7
জানুন রাজ্যের আবহাওয়া সম্পর্কে

দারুণ এক শীতের মরশুম, আবহাওয়া দফতরের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে আর কিছুদিনের মধ্যেই আবহাওয়া পরিবর্তন হবে, জাকিয়ে শীত না পরলেও এক ধাক্কায় ২ ডিগ্রী পারদ পতন ঘটেছে কলকাতা জুড়ে। স্বাভাবিকের থেকে ২ ডিগ্রী তাপমাত্রা কমেছে। যার কারণে শীতের আমেজ দারুণ উপভোগ করছে মানুষ।

এখন কলকাতার তাপমাত্রা ১৮ ডিগ্রীর ঘরে ঘোরাফেরা করছে। শীতপিপাসু মানুষদের জন্য দারুন মজার মরশুম। কারণ তেমন ভাবে শীত দেখা যায় না কলকাতায়। কিন্তু কয়েক দশকের থেকে এবার বেশী ঠান্ডা কলকাতা জুড়ে। প্রতি বছরের মতোই ডিসেম্বর মাসে এই আবহাওয়ার পরিবর্তন ঘটে উত্তরের হাওয়ারদাপট বাড়ে, যার কারণে তখনই রাজ্য জুড়ে জাকিয়ে শীত পরে।

তাই হাতে আরও কয়েকটা দিন রয়েছে শীত আসতে। কলকাতা সহ আশেপাশের বিভিন্ন জেলায় এই তাপমাত্রার পারদ কমেছে অনেকটাই। ঝাড়গ্রাম, দুই মেদিনীপুর, দুই বর্ধমান,বাকুড়া, পুরুলিয়া সর্বত্র একই চিত্র। আপাতত নেই কোনো বৃষ্টির সম্ভাবনা। দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গের জেলাতেও পারদ পতন ঘটেছে।

তূলনামূলক দক্ষিণবঙ্গের তুলনায় উত্তরবঙ্গের তাপমাত্রা অনেকটাই কম থাকে, রাতের দিকে তাপমাত্রা অনেকটাই কম থাকে। পাহাড়ের হাওয়া উত্তরবঙ্গকে আরও বেশী শীতল করে দক্ষিণবঙ্গের থেকে। তাই দক্ষিন বঙ্গের মানুষ শীত উপভোগ করার আগেই উত্তরবঙ্গের মানুষ শীত উপভোগ করে জমিয়ে। রাজ্যে আপাতত নেই কোনো বৃষ্টির সম্ভাবনা, যার কারণেই আকাশ থাকবে পরিষ্কার ও মেঘমুক্ত।