চীনে চলছে চুম্বন প্রতিযোগিতা, অন্যদিকে সারা বিশ্বে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা

53
চীনে চলছে চুম্বন প্রতিযোগিতা, অন্যদিকে সারা বিশ্বে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা

আমরা সবাই জানি চীন হলো করোনার উৎপত্তি স্থল বা আমরা চীনকে করোনা ভাইরাসের মাও বলতে পারি, কারণ চীন থেকেই জন্ম হয়েছে করোনার, তবে চীন থেকে জন্ম হলেও এই করোনা ভাইরাস সারা বিশ্বে মহামারী রূপ ধারণ করেছে, বিশ্বের শক্তিশালী দেশগুলোতে চলছে লক ডাউন। অন্যদিকে চীন তার আগের জীবনে ফিরে গিয়েছে, চীন থেকে করোনা প্রায় উধাও হয়ে গিয়েছে।

চীনে নিষেধাজ্ঞা শিথিল করে দেওয়া হয়েছে,লক ডাউন অনেক আগেই উঠিয়ে দেওয়া হয়েছে, জনজীবন স্বাভাবিক হতে শুরু করেছে, অনেক কয়েকদিন কলকারখানা বন্ধ ছিল তা পুনরায় খুলতে শুরু করেছে ইতিমধ্যে। কারখানায় এতদিন পরে কাজ শুরু হওয়ার আনন্দে আত্মহারা শ্রমিকরা, তেমনই চীনের একটি কারখানা পুনরায় চালু করার আগে কর্মীদের উৎসাহ দিতে অভিনব কৌশল অবলম্বন করলো, সেখানে পুনরায় কারখানা চালু করার আগে চুম্বন প্রতিযোগিতা রাখা হয়েছিলো।

https://platform.twitter.com/widgets.js

এই চুম্বন প্রতিযোগিতা নতুন করে সোশ্যাল মিডিয়ায় ঝড় তুলে, এই সংক্রান্ত একটি ভিডিও বেশ ভাইরাল হয়েছিল সোশ্যাল মিডিয়ায়, তবে এই প্রতিযোগিতার আয়োজন করে ওই কারখানাকে ভৎসনা করেছে চীনা সরকার। এই প্রতিযোগিতার জন্য সামাজিক দূরত্ব বজায় রাখা সম্ভব নয়, ফলে একটি চুম্বন মারাত্মক আকার ধারণ করতে পারে। তুমুল সমালোচনার শিকার হতে হয় কারখানা কর্তৃপক্ষকে, তবে এখানে নিজেদের সাফাই দিতে দেখা গিয়েছে কর্তৃপক্ষকে, তারা জানিয়েছে চুম্বন করার সময় দুজনের ঠোঁটের মাঝখানে কাছে দাঁড় করিয়ে দেওয়া হয়েছে, ফলে শারীরিক কোনো স্পর্শ হয়নি ও এটাও বলা হয়েছে যে, যাদের কে নিয়ে এই প্রতিযোগিতা করা হয়েছে তারা সকলেই জীবনসঙ্গী একে অপরের, তাই সেক্ষেত্রে কোনো অসুবিধা হবে না। তবুও ব্যাপক সমালোচনায় পড়তে হয় ওই কারখানা কর্তৃপক্ষকে।