কৃষকদের হিংসাত্মক ঘটনার তীব্র প্রতিবাদ জানালো কিষান মোর্চা

5
কৃষকদের হিংসাত্মক ঘটনার তীব্র প্রতিবাদ জানালো কিষান মোর্চা

কৃষক আন্দোলনকে কেন্দ্র করে উত্তাল সারাদেশ। কৃষকদের শান্তিপূর্ণ আন্দোলন গতকাল মঙ্গলবার দিল্লির লালকেল্লায় রীতিমতো হিংসাত্মক রূপ পেয়েছে! এই হিংসাত্মক কৃষক আন্দোলনের স্বপক্ষে এবং বিপক্ষে দেশ প্রায় দ্বিধা বিভক্ত হয়েছে। দেশের বিভিন্ন স্তরের মানুষ লালকেল্লায় এ দিনের আক্রমনাত্মক ঘটনার বিরুদ্ধে প্রতিবাদ জানাচ্ছেন। কৃষক সংগঠনগুলির প্রধান সংযুক্ত কিষান মোর্চাও এদিনের এই ঘটনার তীব্র প্রতিবাদ জানিয়েছে।

এদিনের এই ঘটনার পরিপ্রেক্ষিতে সংযুক্ত কিষান মোর্চার তরফ থেকে একটি বিবৃতিতে জানানো হয়েছে, এদিনের হিংসাত্মক ঘটনার পেছনে “অসামাজিক” কিছু মানুষের হাত ছিল। তারাই শান্তিপূর্ণ আন্দোলনে হিংসা ছড়িয়ে আন্দোলনকে কলুষিত করতে চেয়েছে! শুধু তাই নয়, আন্দোলনে যারা হিংসা ছড়িয়েছে তাদের সঙ্গে সংযোগ বিচ্ছিন্ন করেছে সংযুক্ত কিষান মোর্চা।

সংযুক্ত কিষান মোর্চার তরফ থেকে প্রদত্ত ওই বিবৃতিতে জানানো হয়েছে, শান্তিপূর্ণ আন্দোলনই ছিল কৃষক আন্দোলনের সবথেকে বড় হাতিয়ার। কৃষকরা যদি শান্তির পথ থেকে সরে আসেন তাহলে আন্দোলন ধাক্কা খাবে। মোর্চার তরফ থেকে আরও জানানো হয়েছে, যাবতীয় নিয়ম বিধি এবং শর্ত লংঘন করে কয়েকটি সংগঠন এবং কয়েকজন ব্যক্তি অসামাজিক কাজকর্মে জড়িয়ে পড়েছেন।

এমন ঘটনার জন্য মোর্চার তরফ থেকে দুঃখ প্রকাশ করে জানানো হয়েছে আন্দোলনে হিংসাত্মক কার্যকলাপের সঙ্গে যারা জড়িত ছিলেন, তাদের সঙ্গে মোর্চা সকল সম্পর্ক ছিন্ন করছে। এদিকে দিল্লির অশান্ত পরিস্থিতি লক্ষ্য করে সিংঘু, গাজিপুর, তিকরি, মুকারবা চৌক, নানগ্লোই এবং তার পার্শ্ববর্তী এলাকায় সাময়িকভাবে ইন্টারনেট বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক।