শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গ হল কিডনি, কিডনি সতেজ রাখতে এড়িয়ে চলুন এই সমস্ত খাবার

63
শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গ হল কিডনি, কিডনি সতেজ রাখতে এড়িয়ে চলুন এই সমস্ত খাবার

শরীরের নাম মহাশয়,যাহা সহাবে তাহাই সয়। কিন্তু সহ্য করতে পারে বলেই কি আমরা শরীরের ওপর অত্যাচার করতে পারি। আমাদের অত্যাচারের ফলে যে আমাদেরই ক্ষতি হয় তা কিন্তু আমরা অনেক সময় ভুলে যাই। তাই আমাদের অত্যাচারের ফলে আমাদের দেহের বিভিন্ন অঙ্গ বিকল হয়ে যায়। হজম করার জন্য আমাদের শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গ হল কিডনি। তাই রান্নাঘরে এমন কোন খাবার তালিকায় রাখা উচিত নয়, যা আমাদেরকে সর্বনাশ করে দিতে পারে।

১) মাংস আমাদের সকলের প্রিয়। মাংস হজম করা বেশ কষ্টকর। তাই প্রতিদিন যদি মাংস খাওয়া হয়, তাহলে তা কিডনির ক্ষেত্রে বোঝা হয়ে ওঠে। সময়ের সাথে সাথে কিডনিতে পাথর জমতে শুরু করে দেয়। যা ইউরিক অ্যাসিড এর অন্যতম কারণ হতে পারে।

২) নুন যদি অতিরিক্ত খাওয়া হয় প্রতিদিন, তা কিডনিতে প্রভাব ফেলতে পারে। সোডিয়াম কিডনি শত্রু। তাই যতটা পারবেন কম সোডিয়াম যুক্ত নন খান। বাড়ির খাবারই আপনি প্রয়োজনমতো নুন দিতে পারবেন, কিন্তু তার পারবেন না বাইরের খাবার এর ক্ষেত্রে। তাই চেষ্টা করুন জাঙ্কফুড এড়িয়ে চলতে।

৩) কলা খাওয়ার অনেক গুণ থাকে। কিন্তু আমরা অনেকেই জানি না যে,নিয়মিত কলা খেলে কিডনি র সমস্যা হতে পারে। কলা অতিরিক্ত খেলে পটাশিয়াম কিডনি র কার্যকারিতা কমিয়ে দেয়।

৪) শীতের বিকেলে কমলালেবু খেতে আমাদের সকলেরই ভালো লাগে। তবে এটাও যদি অতিরিক্ত খাওয়া হয় তাহলে বিপদ। লেবুতে প্রচুর পরিমাণে পটাশিয়াম থাকে যা কিডনিতে জমা হতে পারে। তাই পরিমাণমতো খাওয়াই ভালো।

শেষে একটা কথা বলতেই হয়। সব খাবারই কম পরিমাণে খান এবং স্বাদ অনুভব করুন। তাহলে সুস্থ থাকতে পারবেন। অতিরিক্ত কোন জিনিস খাওয়া ভালো না। নিজে সুস্থ থাকুন এবং আপনার শরীরের সমস্ত অঙ্গ কে সুস্থ রাখুন।