মানসিক চাপমুক্ত হতে সঙ্গে রাখুন এই খাবার গুলি! শীঘ্রই মিলবে উপকার

10
মানসিক চাপমুক্ত হতে সঙ্গে রাখুন এই খাবার গুলি! শীঘ্রই মিলবে উপকার

বর্তমান পরিস্থিতির সঙ্গে বোধহয় মানসিক চাপ ওতপ্রত ভাবে যুক্ত রয়েছে। একদিকে work-from-home এর চাপ, অন্যদিকে পারিবারিক চাপ, সব মিলিয়ে রীতিমতো নাজেহাল অবস্থা আমাদের। মন খুলে কথা বলা অথবা কোথাও ঘুরতে যাওয়ার অভাব এখন প্রবলভাবে অনুভব করতে পারছি আমরা সকলে, ফলে মানসিক চাপ আরো বেশি করে মনের ওপর চেপে বসেছে। তবে একটি পর্যায় পর্যন্ত মানসিক চাপ যদি থাকে তাহলে ভালো, কিন্তু এটি যদি বাড়াবাড়ি পর্যায়ে পৌঁছে যায় তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। কিন্তু আপনি যদি চিকিৎসকের শরণাপন্ন না হতে চান তাহলে কিছু ঘরোয়া উপায়ে হয়েছে যার ফলে আপনি খুব তাড়াতাড়ি এই সমস্যা থেকে মুক্ত হতে পারবেন।

আমাদের চেনা অনেক খাবার রয়েছে যার মধ্যে এমন কিছু উপাদান থাকে যা মনকে শান্ত করতে পারে। এই প্রতিবেদনের মাধ্যমে জেনে নিন এই সমস্ত খাবারের কথা এবং আজ থেকেই শুরু করে দিন এই সমস্ত খাবার গ্রহণ করা এবং মানসিক চাপমুক্ত হন অনায়াসে।

মিষ্টি আলু: মানসিক চাপের একটি বড় কারণ হল কর্টিসল হরমোনের ক্ষরণ। মিষ্টি আলু অথবা রাঙা আলু এই হরমোনের ক্ষরণ কমিয়ে দিয়ে মন ভালো রাখে।

ডিম: বহু ধরনের পুষ্টি উপাদান রয়েছে এর মধ্যে। ডিমের মধ্যে থাকে কোলাইন বলে একটি উপাদান। এই উপাদান মস্তিষ্কের স্বাস্থ্য ভালো রাখে এবং মানসিক চাপ কমিয়ে দেয়।

সামুদ্রিক মাছ: সামুদ্রিক মাছে প্রচুর পরিমাণে ওমেগা থ্রি এবং ভিটামিন ডি থাকে। এই দুটি উপাদান মানসিক চাপ কমাতে সাহায্য করে।

রসুন: বহু গবেষণা থেকে প্রমাণিত হয়ে যায় যে রসুনের মধ্যে এমন কিছু উপাদান থাকে যা উদ্বেগ অথবা মানসিক চাপ কমাতে সাহায্য করে।

ব্রকলি: এর মধ্যে থাকে সালফোরাফেন নামক একটি উপাদান যা মানসিক অবসাদ কমিয়ে দেয় এবং মনকে শান্ত রাখে।

কাবলি ছোলা: এটি মস্তিষ্কের জন্য খুবই উপকারী। এর মধ্যে থাকে l-tryptophan নামক একটি উপাদান যা মনকে ভালো করে দেয়।

ব্লুবেরি: এই ফল আমাদের মনকে চনমন করে দিতে সাহায্য করে। এর মধ্যে থাকে ফ্লেগণয়েড নামক একটি অ্যান্টিঅক্সিডেন্ট, যা আমাদের মনকে ভালো রাখতে সাহায্য করে।

ক্যামোমিল চা: এই চায়ের মধ্যে এমন কিছু উপাদান থাকে যা ঘুমাতে সাহায্য করে। রাতে এই চা খেলে ঘুম ভালো হয় এবং মন ভাল থাকে।