পরস্পরের মধ্যে দুই গজ দূরত্ব রেখে উৎসবের আনন্দে মেতে উঠুনঃ জাতির উদ্দেশ্যে বার্তা প্রধানমন্ত্রীর

7
পরস্পরের মধ্যে দুই গজ দূরত্ব রেখে উৎসবের আনন্দে মেতে উঠুনঃ জাতির উদ্দেশ্যে বার্তা প্রধানমন্ত্রীর

পূর্ব ঘোষণা অনুযায়ী মঙ্গলবার সন্ধ্যে ছটা নাগাদ দেশবাসীর উদ্দেশ্যে ভাষণ দিলেন প্রধানমন্ত্রী। করোনা মহামারীর আবহে এটি ছিল তার সপ্তম ভাষণ। এদিনের ভাষণে তিনি দেশবাসীকে উৎসবের মুহুর্তে খুশিতে মেতে ওঠার পাশাপাশি সংক্রমনের বিরুদ্ধে সর্তকতা অবলম্বনের পরামর্শ দিয়েছেন। জাতির উদ্দেশ্যে প্রধানমন্ত্রীর বার্তা, পরস্পরের মধ্যে দুই গজ দূরত্ব রেখে উৎসবের আনন্দে মেতে উঠুন।

পাশাপাশি নির্দিষ্ট সময় অন্তর সাবান দিয়ে হাত ধোয়া এবং মাস্ক-স্যানিটাইজারের ব্যবহারের উপর জোর দিয়েছেন তিনি। প্রধানমন্ত্রী আশ্বস্ত করে বলেছেন, বিগত কয়েক মাসে দেশবাসীর প্রচেষ্টায় করোনা অনেকটাই নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে। মৃত্যুর হারের তুলনায় দেশের সুস্থতার হার এখন আগের তুলনায় অনেকটা বেশি।

তবে প্রধানমন্ত্রী সতর্ক করে বলেছেন, লকডাউন এরপর আনলক পর্ব শুরু হলেও এখনো পর্যন্ত দেশ থেকে কিন্তু করোনা বিদায় নেয়নি। অতএব, সর্তকতা অবলম্বন অত্যন্ত জরুরী। ভাইরাসের টিকা আবিষ্কৃত না হওয়া পর্যন্ত সমস্ত সর্তকতা অবলম্বন করা আবশ্যক, বলেই জানিয়েছেন প্রধানমন্ত্রী। উল্লেখ্য, প্রধানমন্ত্রীর দাবি আমেরিকা-ইউরোপের মতো বহু দেশের তুলনায় ভারতের করোনা পরিস্থিতি অনেকটাই উন্নত।

প্রধানমন্ত্রী এও বলেছেন, দেশে এই মুহূর্তে একাধিক প্রতিষেধক নিয়ে গবেষণা চলছে। ভারতীয় বিজ্ঞানীদের আবিষ্কারের জন্য সম্ভাব্য সমস্ত রকম চেষ্টা চালাচ্ছেন। তাই উপযুক্ত প্রতিষেধক আবিষ্কার হওয়া পর্যন্ত অপেক্ষা করতেই হবে। প্রধানমন্ত্রী বললেন, উৎসবের মুহুর্তে নিঃসন্দেহে সবাই আনন্দে মেতে উঠবেন। তবে সেই আনন্দ যেন পরবর্তীকালে দুঃখের কারণ না হয়ে ওঠে, তার জন্য দেশবাসীকেই সচেষ্ট হতে হবে।