মহিলাদের একটি বিশেষ ব্রত কাজোরি তেজ, জেনে নিন ঠিক কি কারনে এই ব্রত পালন করা হয়

7
মহিলাদের একটি বিশেষ ব্রত কাজোরি তেজ, জেনে নিন ঠিক কি কারনে এই ব্রত পালন করা হয়

কাজোরি উৎসব, অন্যান্য উৎসব গুলির মত মহিলাদের কাছে এটি একটি বিশেষ গুরুত্বপূর্ণ লাভ করে। এই উৎসবটি বছরে তিনবার পালন করা হয়। আমরা হরিয়ালি তিজ, কাজোরি তেজ, হরি তালিকা তিজ এই তিনটে। ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের তৃতীয় দিনে উদযাপিত করা হয় কাজোরি তিজ। চলতি বছরের আগস্ট মাসে তৃতীয়া তিথি তে এই তিজ পড়েছে। আগস্ট বুধবার ১০টা বেজে ৫০ মিনিটে শুরু হবে যা থাকবে রাত ১২ টা পর্যন্ত।

এই দিনটিতে সকালে পুজো করা হয় এবং রাতে চাঁদ থেকে ব্রত ভাঙ্গা হয়। সকাল থেকে মহিলারা উপবাস করে থাকে এবং সন্ধ্যেবেলা চন্দ্রোদইয়ের পরে সামান্য কিছু মুখে দিয়ে ব্রত ভাঙ্গে। কাজোরি তিজের দিন মহিলারা যব, গম, ছোলা ভাত, ছাতু এবং শুকনো ফল খাবার হিসেবে গ্রহণ করতে পারে। এই দিনটিতে মহিলারা তার বন্ধুদের সঙ্গে একটি জায়গায় জড়ো হন, সারাদিন তারা একসাথে হই হুল্লোড় করেন। সকলে একসাথে করেন কাজলি গান এবং নৃত্য। প্রত্যেক বিবাহিত মহিলারা স্বামী দীর্ঘজীবন এবং সমৃদ্ধির জন্য এই ব্রত পালন করে থাকে।

অবিবাহিত মেয়েরা এই প্রথম পালন করতে পারে ভালো স্বামী পাওয়ার জন্য। ব্রত শেষে গরুকে সাতটি আটা বলের উপর গুড় এবং ঘি রেখে খাওয়ানো হয়। এর ফলে ব্রতের পূর্ণ লাভ করা যায়। এই ব্রত দ্বারা ভালো স্বামী এবং সংসারে সুখ শান্তি বজায় রাখা ছাড়াও অবিবাহিত মেয়েদের বিবাহ যুগে কোনো ধরনের বাধা থাকলে তা কেটে যায়। অবিবাহিত বিবাহযোগ্যা নারীদের বিবাহ যোগ সূত্র করে এই ব্রত রাখলে। কাজরী তিজ, কাজালি তিজ এবং সাটুরি তিজ নামেও পরিচিত।