বিজেপিতে যোগ দেওয়ায় নাট্যদল থেকে বাদ পরলেন কৌশিক কর

10
বিজেপিতে যোগ দেওয়ায় নাট্যদল থেকে বাদ পরলেন কৌশিক কর

একুশের বিধানসভা নির্বাচনের প্রেক্ষাপটে চলচ্চিত্র এবং নাট্যজগতের বহু ব্যক্তিত্বই রাজনীতির অঙ্গনে প্রবেশ করেছেন। অনেকেই আবার পুরনো দল, পুরনো মূল্যবোধ, ন্যায়-নীতি, আদর্শ ভুলে নতুন দলের নতুন আদর্শে দীক্ষিত হচ্ছেন। আপামর জনসাধারণের রাজনৈতিক বোধ থাকাই স্বাভাবিক। তবে দল-বদল প্রসঙ্গ মেনে নিতে পারছেন না অনেকেই। সম্প্রতি দল-বদল করতে গিয়েই কর্মচ্যুত হলেন কলকাতার এক বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব।

কলকাতার নাট্য-থিয়েটার জগতের এক উজ্জ্বল নক্ষত্র হলেন কৌশিক কর। নাট্যজগতে নিজেকে প্রতিষ্ঠিত করার উদ্দেশ্যে বহরমপুর থেকে কলকাতা পাড়ি দিয়েছিলেন তিনি। তার প্রতিভাকে স্বীকৃতি দিয়েছিল থিয়েটার দুনিয়ার অন্যতম নাট্য দল “ইচ্ছে মতো”। তবে সেই “ইচ্ছে মতো” দলের “ঘুম নেই” নাটকটি থেকেই শেষমেষ বাদ পড়লেন কৌশিক। কারণ, “সাম্প্রদায়িক” বিজেপি শিবিরে যোগদান করেছেন তিনি।

প্রসঙ্গত, “ইচ্ছে মতো” নাট্য সংস্থার মুখ্য আধিকারিক সৌরভ পালোধি মনেপ্রাণে বামপন্থা আদর্শকে স্বীকৃতি দেন। বামেদের আদর্শ ফুটে ওঠে তার নাটকগুলিতে। গেরুয়া শিবিরের প্রতি চরম অসন্তুষ্ট তিনি। তাই তার নিজের নাট্য দলের কর্মী কৌশিকও যখন গেরুয়া শিবিরের নাম লেখালেন তখন কৌশিককেও দল থেকে বিতাড়িত করতে বাঁধেনি তার।

এ প্রসঙ্গে সোশ্যাল সাইটে তিনি একটি পোস্ট করে জানিয়েছেন, “ঘুম নেই” নাটকটি মেহনতী মানুষদের নাটক। সেখানে কোনো সাম্প্রদায়িক মতবাদে বিশ্বাসী মানুষের স্থান নেই। সৌরভ এও জানিয়েছেন, কৌশিক করকে নাটক থেকে বাদ দেওয়া হলো। তিনি বিজেপিতে যোগদান করেছেন! বর্তমান সময়ের পরিপ্রেক্ষিতে এই কারণটিই তাকে দলচ্যুত করার জন্য যথেষ্ট। সাম্প্রদায়িকদের জন্য সৌরভের একটাই বার্তা, “চল ফোট”। কৌশিকের রাজনৈতিক জীবন কার্যত তার ক্যারিয়ারেও আঘাত হানলো।