জোরকদমে প্রস্তুতি চলছে কালীপূজোর! দেখে নিন এ বছরের কালিপুজোর সময় এবং দিনক্ষণ

10
জোরকদমে প্রস্তুতি চলছে কালীপূজোর! দেখে নিন এ বছরের কালিপুজোর সময় এবং দিনক্ষণ

দুর্গা পুজো শেষ হতে না হতেই চলে আসে লক্ষ্মীপুজো, হাতে থাকে না একেবারেই সময়। কিন্তু পূর্ণিমা থেকে অমাবস্যা পর্যন্ত বেশ অনেকটাই সময় পাই আমরা। কালীপুজোর আগে নিজেকে প্রস্তুত করতে প্রায় 15 দিন হাতে পাই আমরা। কার্তিক মাসের কৃষ্ণপক্ষের অমাবস্যা তিথিতে হয় কালীপুজো। ইতিমধ্যেই দেশের বিভিন্ন প্রান্তে শুরু হয়ে গেছে কালী পূজার প্রস্তুতি। মায়ের আরাধনা যাতে কোনো ত্রুটি না হয় তার জন্য ইতিমধ্যেই বিভিন্ন মন্দিরে শুরু হয়ে গেছে জোরকদমে তোড়জোড়।

শুধুমাত্র মন্দির নয়, যে সমস্ত বাড়িতে কালীপুজো হয়, সেখানেও জোরকদমে প্রস্তুতি শুরু হয়ে গেছে। তাহলে চলুন জেনে নেওয়া যাক এই বছর কালিপুজোর সময় এবং দিনক্ষণ।

কালীপুজোর তারিখ – আগামী ৪ নভেম্বর, বৃহস্পতিবার।

অমাবস্যা তিথি – ৪ নভেম্বর সকাল ৬.০৩ মিনিট থেকে ৫ নভেম্বর মধ্যরাত ২.৪৪ মিনিট পর্যন্ত অমাবস্যা তিথি থাকবে।

লক্ষ্মী পূজার সময়: সন্ধ্যা ৬.০৯ থেকে ৮.২০ মিনিট পর্যন্ত, অর্থাৎ মোট ১ ঘণ্টা ৫৫ মিনিট থাকছে শুভ মুহূর্ত।

এইদিন অশুভ কে বিদায় করে শুভ শক্তির আরাধনা করা হয় এবং করা হয় অলক্ষী কে বিদায় করে লক্ষীকে আরাধনা। তাই কালীপুজোর দিন বহু বাড়িতে করা হয় লক্ষ্মী গণেশের আরাধনা। এই বছর কালীপুজোর দিন প্রত্যেক মানুষের জন্য ভীষণভাবে শুভ হোক। লক্ষ্মী গণেশের আশীর্বাদ যাদের ওপর বজায় থাকবে, তারা চিরকাল সুখে শান্তিতে জীবন অতিবাহিত করতে পারবে।

এই প্রসঙ্গে জ্যোতিষ আচার্য অরবিন্দ মিশ্র জানিয়েছেন, কালীপুজোর দিন সূর্য, চন্দ্র, মঙ্গল, বৃহস্পতি থাকবে তুলো রাশিতে। শুক্র হলো তুলা রাশির গ্রহ। এইদিন লক্ষ্মী দেবীর আরাধনা করলে তুলা রাশির জাতক-জাতিকারা ভীষণ ভালো ফল লাভ করবে।

অন্যদিকে সূর্যকে মনে করা হয় সমস্ত গ্রহের রাজা। মঙ্গল গ্রহকে অধিনায়ক এবং বুধ গ্রহ কে রাজপুত্র বলা হয়। সূর্যকে পিতা এবং চন্দ্রকে মাতা বলে বিবেচিত করা হয় জ্যোতিষ শাস্ত্র মতে। তাই এই দিন ভীষণ ভাবে শুরু হতে চলেছে মানুষের জন্য।

গতবছর মহামারীর জন্য আনন্দ করতে পারেননি অনেকেই। তবে এই বছর মহামারীর প্রকোপ অনেকটা কেটে যাবে আশা করা যায় কালীপুজোর আনন্দ দুর্গাপুজোর মতোই করতে পারবে সাধারণ মানুষ।