ভক্তদের কাঁধে চড়ে কালী ঠাকুর দৌড়চ্ছেন! দেখুন ভিডিও

21
ভক্তদের কাঁধে চড়ে কালী ঠাকুর দৌড়চ্ছেন! দেখুন ভিডিও

দুর্গা পুজো শেষ হয়েছে কিছু দিন হল। এবার শ্যামা মা -এর আসার পালা। সামনে কালীপুজো। তার প্রস্তুতিও চলছে পুরোদমে। বলা ভালো প্রস্তুতি শেষ হতে চলল। জগৎবাসী নিজেদের মনস্কামনা পূরণের আশায় শ্যামা মা-এর পূজো করেন। আর শ্যামা উৎসব মানেই চারিদিকে আলোর রোশনাই। এই কালীপূজা উপলক্ষ্যে এক অদ্ভুত নিয়মের প্রচলন আছে মালদা জেলার চাঁচলের মালতিপুর অঞ্চলে। সেখানে গেলেই দেখতে পাবেন মায়ের ভক্তদের কাঁধে চড়ে কালী ঠাকুর দৌড়চ্ছেন। কি শিউরে উঠছেন তো! ভাবছেন এও কি হয়? চলুন তাহলে দেখে নেওয়া যাক আসল ঘটনাটি কি।

এ ধরণের ঘটনা ঘটছে প্রায় গত ৩০০ বছর ধরে। কালী পূজার পরের দিন গ্রামবাসীরা এবং আশেপাশের গ্রামবাসীরা মন্দির থেকে মা কালীকে কাঁধে চড়িয়ে দৌঁড় করান। প্রায় দু’ঘণ্টা ধরে এই দৌড় হওয়ার পর কাছাকাছি কোনো পুকুরে বা জলাশয়ে এই মুর্তিগুলোকে বিসর্জন দেওয়া হয়।

মালদা জেলা থেকে ৪৫ কিলোমিটার দূরে মালতিপুর গ্রাম। সেখানেই এই অদ্ভুত রীতির প্রচলন আছে। আগে সেখানে দুটি কালী ঠাকুর পুজো হত, কিন্তু এখন প্রায় ৫ টি কালী ঠাকুর হয়ে গেছে। আর পাশের গ্রাম নয়াতলাতেও একটি কালীঠাকুর রয়েছে। যে সময়ে এই অদ্ভুত রেওয়াজ শুরু হয় তখন গ্রামে বৈদ্যুতিক আলো ছিল না, হাতে করে হুকাহুকি অর্থাৎ এক প্রকার আলো নিয়ে মূর্তি দৌড় করানো হতো। তবে এখন বৈদ্যুতিক আলো এসেছে ঠিকই কিন্তু মূর্তি দৌড় করার সময় প্রত্যেকের হাতেই হুকাহুকি থাকে। সম্প্রতি এই অদ্ভুত উৎসবের একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। একঝলকে দেখে নিন সেই ভিডিও –