রাজ্যে আগামী কয়েকদিনের মধ্যে হতে পারে কালবৈশাখী! আশঙ্কা আবহাওয়া দপ্তরের

36
রাজ্যে আগামী কয়েকদিনের মধ্যে হতে পারে কালবৈশাখী! আশঙ্কা আবহাওয়া দপ্তরের

বৈশাখের তীব্র দাবদাহে রীতিমতো পুড়ছে বাংলা। আবহাওয়াজনিত অস্বস্তিতে নাজেহাল হয়ে পড়ছেন মানুষ। তবুও বৈশাখের কালবৈশাখীর দেখা নেই! কালবৈশাখী ব্যতীত বৈশাখের এই তীব্র দাবদাহ থেকে মুক্তির উপায় নেই। তবে দূর আকাশে কোথাও কালবৈশাখীর মেঘের ছিটেফোঁটাও নেই। এর ফলে রোজই হতাশ হতে হচ্ছে বঙ্গবাসীকে।

প্রসঙ্গত উল্লেখ্য, বৈশাখের মাঝামাঝি হতে চলল। এ পর্যন্ত এই বৈশাখে মাত্র দুইবার কালবৈশাখীর সাক্ষী হয়েছে বাংলা। যার মধ্যে একটি কালবৈশাখী ছিল অত্যন্ত ক্ষীণ। যার প্রভাব সেভাবে টের পাওয়া যায়নি। ঝড় বৃষ্টির অভাবে মানুষের দুর্ভোগ বাড়ছে। তবে এরই মাঝে কিন্তু আশার আলো দেখাচ্ছে আলিপুর আবহাওয়া দপ্তর। আলিপুর আবহাওয়া দপ্তরের রিপোর্ট অনুসারে, আগামী কয়েকদিনের মধ্যে কালবৈশাখী দেখা দিলেও দিতে পারে।

হাওয়া অফিস সূত্রে খবর, বিগত কয়েকদিন ধরেই দখিনা বাতাসের সঙ্গে সঙ্গে প্রচুর পরিমাণে জলীয়বাষ্প ঢুকে পড়ছে বাংলায়। যার থেকে অচিরেই বজ্রগর্ভ মেঘ সঞ্চারের সম্ভাবনা দেখা দিয়েছে। তাই বুধবার দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে জানাচ্ছে আলিপুর আবহাওয়া দপ্তর।

উত্তর এবং দক্ষিণ 24 পরগনা, কলকাতা, নদিয়া, মুর্শিদাবাদে বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভাবনার কথা জানিয়েছে মৌসম বিভাগ। এছাড়াও হাওড়া, হুগলি, পূর্ব বর্ধমান এবং পূর্ব মেদিনীপুরে কালবৈশাখীর দরুন বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে জানানো হয়েছে। ফলে এই তীব্র তাপদাহ থেকে কিছুটা হলেও স্বস্তি মিলতে চলেছে।