এভারেস্টের শীর্ষের ঠিক কয়েক মিটার নিচে মিলল মাইক্রোপ্লাস্টিক, যা দেখে বিজ্ঞানীদের কপালে চিন্তার ভাঁজ

26
এভারেস্টের শীর্ষের ঠিক কয়েক মিটার নিচে মিলল মাইক্রোপ্লাস্টিক, যা দেখে বিজ্ঞানীদের কপালে চিন্তার ভাঁজ

এবার এক ভয়ঙ্কর খবর বিজ্ঞানীরা জানিয়েছেন, তারা জানিয়েছেন আগামী সময়ে বিশ্বের সর্বোচ্চ পর্বত শৃঙ্গ মাউন্ট এভারেস্ট একেবারে বিপদের মধ্যে দাঁড়িয়ে। আর এটার জন্য দার কেবল মানুষের ঘাড়েই চাপানো উচিৎ সেটাও তারা জানিয়েছেন। মানুষই যে পৃথিবীর একমাত্র শত্রু সেটা নতুন করে বলার কিছুই নেই। এই মানব জাতির জন্যই প্ররথিবীর দীর্ঘতম, গভীরতম দূষণ ঘটে চলেছে। আর এবার সেই বিপদের সামনে দাঁড়িয়ে এভারেস্ট। কারন বিজ্ঞানীরা এভারেস্টের শীর্ষের ঠিক কয়েক মিটার নিচে মাইক্রোপ্লাস্টিক খুজে পেয়েছেন। আর এর জন্য আগামী দিনে এক বড় বিপদের মুখে দাড়িয়ে এভারেস্ট।

মাউন্ট এভারেস্টের উচ্চতা ৮,৮৪৮ মিটার, এবার এই মাইক্রোপ্লাস্ট পাওয়া গেছে ঠিক ৪০০ মিটার নিচে, এগুলো আসলে বরফের সাথেই মিশে ছিল। বিজ্ঞানীদের ভাষায় এই মাইক্রোপ্লাস্ট যেখানে পাওয়া গেছে তার নাম রাখা হয়েছে এভারেস্ট বারান্দা। সম্প্রতি দ্য গার্জিয়ানে একটি রিপোর্ট পেশ করা হয়েছে, সেখানেই দেখা গেছে শুধু এভারেস্ট নয়, সাথে আল্পসেও পাওয়া গেছে এই মাইক্রোপ্লাস্ট। একেবারে বেস ক্যাম্পের কাছেই পাওয়া গেছে মাইক্রোপ্লাস্ট।

এই মাইক্রোপ্লাস্টের কথা শুনে অনেক বিজ্ঞানীরাই অবাক। প্লেমাউথ বিশ্ববিদ্যালয়ের গবেষক ইমাজেন জানিয়েছেন, আমি এভারেস্টকে সর্বদা খাটি বলে মেনে এসেছি। কিন্তু যখন মাইক্রোপ্লাস্টের কথা শুনেছি তখন অনেকটাই অবাক হয়েছি। সত্যি এটা দুঃখজনক। এর জন্য আমাদের সবার আগে সমাধান খুজে বের করতে হবে কিভাবে কমানো যায় এই দূষণ। তবে প্লাস্টিক অপসারণ করা সম্ভব নয়, এর পুনর্ব্যবহার নিয়েই আমাদের ভাবতে হবে।