ইলেকট্রনিক্সের ক্ষেত্রে বিশ্ব বাজারে চীনের আধিপত্য কমাতে বিশেষ পদক্ষেপ জাপানের

7
ইলেকট্রনিক্সের ক্ষেত্রে বিশ্ব বাজারে চীনের আধিপত্য কমাতে বিশেষ পদক্ষেপ জাপানের

বিশ্বের বাজারে ইলেকট্রনিক্সের ক্ষেত্রে চীনের আধিপত্য কমাতে চাইছে জাপান। এবার সেই লক্ষ্যে টোকিও বিশ্বের সেমিকন্ডাক্টর নির্মাতাদের জাপানে তাদের বেস সেট করার আমন্ত্রণ জানালো। জাপান বিশ্বব্যাপী সেমিকন্ডাক্টর সরবরাহের নিয়ন্ত্রণের দিকে এগোতে চাইছে।

জাপানের এই উদ্যোগ চীনের শিল্পকে ক্ষতিগ্রস্ত করে তুলতে পারে। জাপান একটি নতুন সেক্টর ক্যাপাসিটির লক্ষ্য নিয়েছে। চীন বর্তমানে বিশ্বের বৃহত্তম ক্যাপাসিটর উৎপাদনকারী দেশ। তবে মুরাতা নামের একটি জাপানি ক্যাপাসিটর উৎপাদনকারী সংস্থা চীন থেকে উৎপাদন সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

এনার্জি স্টোরেজ, পাওয়ার কন্ডিশনিং, সিগন্যাল কাপলিং, ডিকাপলিং, ইলেকট্রনিক্স ফিল্টারিং এবং রিমোট সেন্সিং সহ বিভিন্ন ব্যবহার রয়েছে ক্যাপাসিটর এর। স্মার্টফোন শিল্পে এগুলিকে বিভিন্ন কাজে ব্যবহার করা হয়। চলমান মার্কিন-চীন অচলাবস্থার মধ্যে জাপান এবার চীনের উপর নির্ভরতা কমাতে চাইছে।

জাপানের এই কোম্পানি বহু স্মার্টফোনের ডিভাইস গড়ে তোলা এবং কিছু রেডিও সিগন্যাল তোলার জন্য ফিল্টার ট্রানস্মিশন সিগন্যাল শক্তিশালী করার কাজ করে। মুরাতার প্রেসিডেন্ট নরিও জানিয়েছেন থাইল্যান্ডে তাদের নতুন প্ল্যান্টের সম্প্রসারণ হবে।