কাশ্মীরি পণ্ডিতদের জমি ফিরিয়ে দিতে একটি ওয়েবসাইট লঞ্চ করলেন জম্মু-কাশ্মীরের রাজ্যপাল

13
কাশ্মীরি পণ্ডিতদের জমি ফিরিয়ে দিতে একটি ওয়েবসাইট লঞ্চ করলেন জম্মু-কাশ্মীরের রাজ্যপাল

জম্মু-কাশ্মীরের রাজ্যপাল একটি ওয়েবসাইট লাঞ্চ করলেন মঙ্গলবার। রাজ্যপাল মনোজ সিনহা কাশ্মীরি পণ্ডিতদের জন্য এই ওয়েবসাইটটি লঞ্চ করে জানান, আজ থেকে কাশ্মীরি পণ্ডিতদের সেবায় ওয়েবসাইটটি নিয়োজিত করা হল। যদিও দুই সপ্তাহ আগে এই ওয়েবসাইটটি আমরা শুরু করেছিলাম। এখনো পর্যন্ত ওয়েবসাইটের মাধ্যমে আমরা ৭৪৫ টি অভিযোগ পেয়েছি।

চলুন কি কাজ এই ওয়েবসাইটের, জেনে নেওয়া যাক। এই ওয়েবসাইটের কাশ্মীরে ঘরবাড়ি হারানো কাশ্মীরের পণ্ডিতরা যাতে নিজেদের জমি ফেরত পেতে পারেন, যার জন্য অভিযোগ দায়ের করতে পারেন তারা। এই অভিযোগ সরাসরি জেলা ম্যাজিস্ট্রেটকে পাঠানো হবে এবং সেখান থেকে অভিযোগ অনুযায়ী কাজ শুরু হবে।

ইতিমধ্যে দুটো হেল্পলাইন নম্বর জারি করা হয়েছে। কেন্দ্র এবং রাজ্য সরকার উভয়ই কাশ্মীরি পণ্ডিতদের তাদের সম্পত্তি ফিরিয়ে দেবার জন্য ভীষণভাবে চেষ্টা করছেন। সে ক্ষেত্রে এই পদক্ষেপ যুগান্তকারী বলে মনে করছেন সকলে।

সম্প্রতি জম্মু-কাশ্মীরের উপ-রাজ্যপাল মনোজ সিনহা কাশ্মীরি পণ্ডিতদের পরিবারের জন্য রেজিস্ট্রেশন করা অনিবার্য বলে জানিয়েছে। দেশে বিদেশের কাশ্মীরি পণ্ডিতদের সাহায্য এবং পুনর্বাসনের জন্য তারা অনলাইনে রেজিস্ট্রেশন করতে পারবেন।

প্রসঙ্গত, জুন মাসে প্রায় ৯৮ হাজার ৬০০ জন কাশ্মীরি প্রবাসীদের আবাসের প্রমাণপত্র দেওয়া হয়েছে। তার মধ্যে ৯০ হাজার ৪৩০ জন কাশ্মীরি পণ্ডিতদের আবাসন প্রমাণপত্র জারি করা হয়েছে এবং কাশ্মীর ছেড়ে চলে যাওয়া ২ হাজার ৩৪০ জন কাশ্মীরি পণ্ডিতদের নতুন প্রবাসী হিসেবে নথিভুক্ত করা হয়েছে।