নির্দিষ্ট শর্ত পূরণ করে না থাকলেই হবে জেল! pm-kisan যোজনা নিয়ে তৎপর হল কেন্দ্র সরকার

27
নির্দিষ্ট শর্ত পূরণ করে না থাকলেই হবে জেল! pm-kisan যোজনা নিয়ে তৎপর হল কেন্দ্র সরকার

দেশের কৃষকদের সাহায্য করার উদ্দেশ্যে প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদি প্রতিবছর pm-kisan যোজনার আওতায় ছয় হাজার টাকা করে অর্থ সাহায্য প্রদান করে থাকে। সারাদেশের লক্ষ লক্ষ কৃষক এই যোজনার আওতায় আসতে পেরে উপকৃত হয়েছেন। তবে জানেন কি আপনিও যদি এই প্রকল্পের আওতায় এসে থাকেন তাহলে জেল পর্যন্ত হতে পারে আপনার? যদি আপনি নির্দিষ্ট শর্ত পূরণ না করেই এই যোজনায় নাম নথিভুক্ত করিয়ে থাকেন তাহলে আপনার বিরুদ্ধে পদক্ষেপ নেবে কেন্দ্রীয় সরকার।

প্রয়োজনীয় শর্ত পূরণ না করেই একাধিক কৃষক মাসের-পর-মাস কেন্দ্রীয় সরকার থেকে কিস্তির পর কিস্তি টাকা নিয়ে গিয়েছেন। সেই কৃষকদের খুঁজে বার করার প্রক্রিয়া শুরু করে দিয়েছে কেন্দ্রীয় সরকার। শুধু তাই নয় তাদের কাছ থেকে অর্থ উদ্ধারে প্রক্রিয়াও শুরু হয়ে গিয়েছে। এমনকি তাদের শাস্তির আওতায় আনা হচ্ছে। যারা শর্ত পূরণ না করে কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পের আওতায় নিজেদের নাম নথিভুক্ত করিয়েছিলেন তাদের নাম ছেঁটে ফেলার ব্যবস্থা চলছে।

যদি কেউ এমন থাকেন, যিনি এই প্রকল্পের টাকা পাওয়ার যোগ্য নন, অথচ তিনি দিনের পর দিন এই প্রকল্পের আওতায় টাকা নিয়ে চলেছেন তাহলে তার নাম ছেঁটে ফেলা হবে তালিকা থেকে। কোনও পরিবারে একই জমির জন্য মা, বাবা, ভাই, বোন, স্ত্রী, ছেলে, মেয়ে যদি সরকারের থেকে টাকা পেতে থাকেন তাহলে এবার তাদের সতর্ক হওয়ার সময় এসে গিয়েছে।

সরকার এবার তাদের থেকে টাকা ফেরত নেবে। সরকারি নিয়ম অনুযায়ী এক্ষেত্রে কেবল পরিবারের একজন সদস্য টাকা পেতে পারেন। তাই বাকিরা যারা একই জমি দেখিয়ে সরকারের থেকে টাকা নিয়ে চলেছেন তাদের নাম এবার বাদ যেতে চলেছে।